• ঢাকা
  • বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩০ এএম
তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ
তিস্তায় পানি হু হু করে বৃদ্ধি পেয়ে

নিউজ ডেস্ক:   শুষ্ক মৌসুমে ভারী বর্ষণ ও উজানের ঢলে তিস্তায় পানি হু হু করে বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এদিকে পানির তোড়ে তিস্তা ব্যারাজের ফ্লাট বাইপাস হুমকির মুখে পড়েছে।.

বুধবার (২০ অক্টোবর) সকাল ৯ টায় দেশের বৃহত্তম সেচপ্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার। যা বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) দিয়ে প্রবাহিত হচ্ছে।.

তিস্তায় পানিবৃদ্ধি পাওয়ায় লালমনিরহাটের তিন উপজেলায় তিস্তার চরাঞ্চলে ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। এদিকে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাজার হাজার হেক্টর জমির ধানক্ষেত পানিতে তলিয়ে গেছে। পানির তোড়ে ভেঙে গেছে রাস্তাঘাট।.

এদিকে বুধবার ভোর থেকে তিস্তার পানি বৃদ্ধিতে তিস্তার চরাঞ্চলের ভয়াবহ বন্যার দেখা দিয়েছে। ঘরবাড়িতে পানি প্রবেশ করায় ঘরবাড়ি ছেড়ে পানিবন্দি পরিবারগুলো উঁচু স্থানে আশ্রয় নিয়েছেন।.

কার্তিক মাসের শুষ্ক মৌসুমে হঠাৎ এমন বন্যা দেখেনি তিস্তাপারের বাসিন্দা। গত রাত থেকে কোন কিছু বুঝে উঠার আগেই ঘরবাড়িতে হু হু করে পানি প্রবেশ করায় পরিবারগুলোর মাঝে আতঙ্ক বিরাজ করছে।.

গত আগস্ট ও সেপ্টেম্বরে তিস্তা শুকিয়ে জেগে উঠেছিল চর। হঠাৎ তিস্তার পানিতে সব ডুবে গিয়ে তিস্তা ফিরে পেয়েছে নতুন যৌবন।.

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সূত্র জানায়, মঙ্গলবার রাত থেকে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে ব্যারাজ পয়েন্টে ৫২ দশমিক ৭০ সেন্টিমিটার। বুধবার সকাল ৯ টায় পয়েন্টে ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার বিপৎসীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তার পানি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।.

জানা গেছে, তিস্তা ব্যারাজ এলাকায় পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চলের বাড়ি ঘরে পানি উঠে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে ১০ হাজার পরিবার। এদিকে পানির তোড়ে ভেঙে গেছে রাস্তাঘাট, তলিয়ে গেছে ঘরবাড়ি। নদীগর্ভে বিলীন হয়েছে কয়েক হেক্টর ফসলি জমির ধানক্ষেত।. .

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image