• ঢাকা
  • শুক্রবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ফিলিপাইন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:০৯ এএম
ফিলিপাইন
শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে । এই ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প বৃহস্পতিবার দেশটির মিন্দানাও দ্বীপে আঘাত হানা । তবে ভূমিকম্পের ফলে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। খবর রয়টার্সের।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি বলেছে, আশা করা হচ্ছে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি হবে। তবে আফটারশক হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের মিন্দানাওতে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানিয়েছে। আর ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পের গভীরতা ছিল ৬৩০ কিলোমিটার।

প্রথম দফার ভূমিকম্পের পর দেশটির উপকূলীয় এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়। দেশটির সুরিগাও দেল সুর, দাভাও ওরিয়েন্টালের উপকূলীয় এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। পরবর্তীতে সুনামি সতর্কতা বাতিল করে বাসিন্দাদের বাড়িঘরে ফেরার অনুমতি দেওয়া হয়।

চলতি বছরের জানুয়ারিতে ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস)-এর তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ৬ দশমিক ৭ মাত্রার এই ভূমিকম্পটি দেশের দক্ষিণাঞ্চলের সারঙ্গানি প্রদেশ থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আঘাত হানে। গত বছরের ডিসেম্বরের শুরুতে টানা তিনদিন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনে। রিখটার স্কেলে যা মাত্রা ছিল যথাক্রমে ৬ দশমিক ৮, ৬ দশমিক ৪ এবং ৭ দশমিক ৬।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image