• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঠাকুরগাঁওয়ে 'রণাঙ্গনে বীরাঙ্গনা' বইয়ের মোড়ক উন্মোচন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
'রণাঙ্গনে বীরাঙ্গনা' বই
'রণাঙ্গনে বীরাঙ্গনা' বইয়ের মোড়ক উন্মোচন

ঠাকুরগাঁও প্রতিনিধি: লেখালেখি মানুষ নিজের তাড়নায় করে। কেউ লেখেন সামাজিক দায়বদ্ধতা থেকে, কেউ লেখেন মনের আনন্দে। লেখিকা নাসিমা আক্তার জাহান মনের আনন্দে সরল অভিব্যক্তি প্রকাশের কবি। এমন মন্তব্য বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বলেছেন বক্তারা।

পেশায় ডাক্তার কিন্তু মননে কবি ডাঃ নাসিমা আক্তার জাহান মহান মুক্তিযুদ্ধে অবদান রাখা ঠাকুরগাঁও জেলার মহিলা বীর মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধ কালিন সময়ের অবদানের কথাই তুলে আনতে চেষ্টা করেছেন ”রণাঙ্গনে বীরাঙ্গনা” বইয়েটিতে।

মঙ্গলবার (১৫ ফেরুয়ারী) ঠাকুরগাঁও জেলা প্রশাসক সভাকক্ষে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযথ মর্যাদায় উদযাপনের লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ঠাকুরগাঁওয়ের মহিলা বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান শেষে ঠাকুরগাঁও জেলার ১৮জন মহিলা বীর মুক্তিযোদ্ধাদের হাতে হাতে একটি করে বইয়ের সৌজন্য কপি তুলে দিয়ে ”রণাঙ্গনে বীরাঙ্গনা” বইটির  মোড়ক উন্মোচন করেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক মোঃ মাহাবুবুর রহমান ও লেখিকা ডাঃ নাসিমা আক্তার জাহান।

দেশের বিভিন্ন প্রান্তে মহিলা বীর মুক্তিযোদ্ধারা নানা ভাবে মুক্তিযুদ্ধের সময় অবদান রেখেছেন। মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা সরকারের সময় দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা বীরঙ্গনা দেন মুক্তিযোদ্ধার সম্মান প্রদান করে গ্রেজেট করে ভাতা সহ বিভিন্ন সুযোগ সুবিধে করে দিয়েছেন। মহান মুক্তিযুদ্ধে অবদান রাখা বীর মুক্তিযোদ্ধাদের অনেকেই আজ আমাদের মাঝে নেই। এই মহিলা বীর মুক্তিযোদ্ধাদের পরবর্তী প্রজন্মের কাছে তাদের বীরত্বগাথা তুলে ধরার প্রয়াসে লেখনি এমটিই জানান, লেখিকা ডাঃ নাসিমা আক্তার জাহান।

এসময় আরও উপস্থিত ছিলেন, জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বদরুদ্দোজা বদর, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব, মোঃ মামুন ভুইয়া, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জনাব, মির্জা আহম্মেদ বেগ। জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ও পৌর কাউন্সিলন জনাব, ধুপতি আগারওয়াল, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নজরুল ইসলাম স্বপন, রাণীশংকৈল মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ সেফালি বেগম, বাংলাদেশ টেলিভিশন জেলা প্রতিনিধি মাসুদ রানা পলক, জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার জেলা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

লেখিকা ডাঃ নাসিমা আক্তার জাহানের মহিলা বীর মুক্তিযোদ্ধাদের জীবন কাহিনী নিয়ে লেখা ”রণাঙ্গনে বীরাঙ্গনা” বইটি সপ্তম বই। এর আগে বঙ্গবন্ধুর শতবর্ষে তার কাব্যগ্রন্থ ”শতবর্ষের পদধ্বনি” মহান মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে লেখা ”খুঁেজ ফিরি একাত্তরের যত স্মৃতি” স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে তার প্রকাশিত চতুর্থ কাবগ্রন্থ ”ছন্দে ছন্দে একাত্তর” বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা নিয়ে রচিত ” সম্মুখ সমরে” দেশকে নিয়ে তিনটি কবিতার বই ”সবার পৃথিবী যেন একটাই দেশ” ও ”তোমার মায়ায়, তোমার ছায়ায়” বইগুলো বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে এবং বই মেলা সহ অনলাইনের মাধ্যমে পাওয়া যাচ্ছে বইগুলো।

ডাঃ নাসিমা আক্তার জাহানের জন্ম ১৯৬৩ সালের ১২ এপ্রিল লালমনিরহাট জেলার রামকৃষ্ণ মিশন রোড় এর পৈতিক বাসায়। মাতা মাজেদা বেগম ও পিতা মোঃ নায়েব আলী মিয়া। লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও লালমনিরহাট সরকারি কলেজ থেকে এইচএসসির পর রংপর মেডিকেল কলেজ থেকে এমবিবিএস করেন।

তিনি ১৯৯১ সালের এপ্রিলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীন পরিবার পরিকল্পনা বিভাগে চিকিৎসক হিসেবে কর্মজীবন শুরু এবং বর্তমানে সহকারী পরিচালক(সিসি) ও ডিস্ট্রিক্ট কনসালটেন্ট (এফপিসিএস-কিউআইটি) হিসেবে ঠাকুরগাঁও জেলায় কর্মরত আছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image