• ঢাকা
  • বুধবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশে অফিস চালু করলো হানসা রিসার্চ গ্রুপ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৮:০৩ পিএম
কোম্পানির লোগো

মাসুদুল হক সৈকত: বিশ্বের পঞ্চম দেশ হিসেবে বাংলাদেশে অফিস চালু করেছে হানসা রিসার্চ। এই গবেষণা প্রতিষ্ঠানটি নিজেদের অফিসগুলোর মাঝে সমন্বয়ের মাধ্যমে বিশ্ববাজারে এর গ্রহকদের প্রবেশে সুবিধা প্রদান করবে বলে আশা করা যাচ্ছে।

চল্লিশ বছরের বেশি সময় ধরে ইনসাইটস ও অ্যানালিটিক্সের ব্যবসার সাথে জড়িত হানসা রিসার্চ, ৭৭ এর অধিক দেশে সফলভাবে ক্লায়েন্টের কাজ পরিচালনা করেছে। এটি ভারতের প্রথম ইনসাইট ও কনসাল্টিং প্রতিষ্ঠান, যা জিসিআর (পূর্বে ছিলো গার্টনার কাস্টম রিসার্চ) নামের যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি ফার্ম অধিগ্রহণ করে। এই বহুজাতিক প্রতিষ্ঠানটির সদর দফতর ভারতে অবস্থিত এবং জার্মানি ও যুক্তরাষ্ট্রে এর অফিস রয়েছে। গত বছরের শুরুর দিকে এটি সিঙ্গাপুরেও এর কার্যক্রম শুরু করে।

বিস্তৃত পরিসরের প্যাকেজ এবং কাস্টম অফারের সাথে বিভিন্ন খাতের ক্লায়েন্টদের নিয়ে কাজ করে হানসা রিসার্চ। প্রতিষ্ঠানটি ক্লায়েন্টদের সুবিবেচিত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করার লক্ষ্যে উদ্ভাবন ও ব্যবসায় নতুন মাত্রা যোগ করার ব্যাপারে বিশেষ নজর দিয়ে থাকে। প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি যুগান্তকারী কাজ করেছে, যেগুলো সংশ্লিষ্ট খাতে ভারতে নতুন মানদণ্ড সৃষ্টি করেছে। এর মধ্যে ইন্ডিয়ান রিডারশিপ সার্ভে, হাউজহোল্ড পটেনশিয়াল ইনডেক্স ও ইন্ডিয়ান আউটডোর সার্ভে, হানসা রিসার্চের সেবাসমূহকে এই খাতের সেরা কাজগুলোর সাথে তুলনা করা হয়।

এক দশক আগের কম্পিউটার এইডেড পার্সোনাল ইন্টারভিউ (সিএপিআই) হোক কিংবা এআর/ভিআর ভিত্তিক সমাধান হোক, উদ্ভাবনের ওপর বিশেষ গুরুত্ব প্রদানের সাথে প্রতিষ্ঠানটি প্রযুক্তি ব্যবহারের দিক থেকে অগ্রগামী।

ইন-হাউস মোবাইল প্যানেল হানসা চিতা’র ভারতের সর্ববৃহৎ ডিজিটাল এনাবেলড প্যানেলিস্ট রয়েছে।

অত্যাধুনিক প্রযুক্তি ও ফলপ্রসূ গবেষণার জন্য প্রতিষ্ঠানটি এ খাতের বিপুল সংখ্যক পুরস্কার অর্জন করেছে এবং এটি ইএসওএমএআর এর মতো বৈশ্বিক সংস্থার অংশ।

এ বিষয়ে হানসা রিসার্চের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রাভিন নিঝারা বলেন, ‘বাংলাদেশ প্রবৃদ্ধির সম্ভাবনাময় একটি উদীয়মান বাজার। ভৌগলিক নৈকট্যসহ বাংলাদেশ ও ভারতের মধ্যে অনেক মিল রয়েছে।

বিগত কয়েক বছরে আমরা বিভিন্ন বৈশ্বিক ও স্থানীয় ব্র্যান্ডগুলোর জন্য বাংলাদেশের বাজারে ব্র্যান্ড, অ্যাডভার্টাইজিং, কনজ্যুমার ও কাস্টমার অভিজ্ঞতা (সিএক্স) নিয়ে গবেষণা করেছি। আমাদের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনার অংশ হিসেবে আমরা বাংলাদেশে কার্যক্রম শুরু করেছি; বাংলাদেশের বাজারে কাজ করার মাধ্যমে আমরা আমাদের স্থানীয় ক্লায়েন্টদের উন্নতমানের সেবা দিতে পারবো বলে প্রত্যাশা করছি।’

তিনি আরো বলেন, ‘বাজার গবেষণা এবং ভোক্তাদের আচরণ ও অভ্যাসগত বিষয় নিয়ে আমাদের প্রতিষ্ঠানটির দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। আমরা ব্র্যান্ডগুলোর বিভিন্ন অংশীদারদের জন্য কর্মপরিকল্পনা ডিজাইন ও বাস্তবায়নে কাজ করেছি। বাজার গবেষণার জন্য অংশীদার খুঁজছেন এমন ক্লায়েন্টদের জন্য অ্যান্ড-টু-অ্যান্ড সমাধান প্রদান করার ক্ষেত্রে আমাদের বিভিন্ন ধরনের কৌশল, অভিজ্ঞতা, প্রযুক্তি, তুলনামূলক কম খরচ এবং সামর্থ্য রয়েছে। আমরা আমাদের ক্লায়েন্টদের সাথে কাজ করার মাধ্যমে তাদের ব্যবসায়িক প্রবৃদ্ধি বাড়াতে সচেষ্ট রয়েছি।’

উল্লেখ্য, হানসা রিচার্স গ্রুপ হানসা রিসার্চ হানসা গ্রুপ অব কোম্পানিজের অঙ্গপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ভারতের শীর্ষস্থানীয় মাল্টিডিসিপ্লিন, মাল্টি লোকেশন, মার্কেটিং কমিউনিকেশন্স ও সেবা প্রদানকারী গ্রুপ; যারা বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোকে বিস্তৃত পরিসরের সেবা দিয়ে থাকে।

ঢাকানিউজ২৪.কম / এসপি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image