• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

হজযাত্রীদের সৌদি যাওয়া সহজ করতে সমঝোতা সই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৫৬ পিএম
হজযাত্রীদের সৌদি যাওয়া সহজ করতে সমঝোতা সই
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে নিরাপত্তা সহযোগিতা ও মক্কা রোড ইনিশিয়েটিভ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। নিরাপত্তা সহযোগিতার মধ্যে রয়েছে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের পরস্পরের মধ্যে সফর বিনিময়।

রোববার (১৩ নভেম্বর) ঢাকায় সফররত সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদের সঙ্গে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বৈঠকে এ সমঝোতা স্মারক সই হয়।

বৈঠকের পর আসাদুজ্জামান খান সাংবাদিকদের ব্রিফিংয়ে জানান, দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে প্রশিক্ষণ ও তথ্য-উপাত্ত বিনিময় করার লক্ষ্যে রোড টু মক্কা সমঝোতা স্মারক সই হয়েছে। এর ফলে হজযাত্রীদের সৌদি যাওয়া সহজতর হবে।

এর আগে হজে যেতে অভিবাসন প্রক্রিয়ার জন্য বাংলাদেশিদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হতো। এ চুক্তির ফলে বাংলাদেশিদের হজে যাওয়ার প্রক্রিয়া ঢাকাতেই শেষ হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রতিবছর গড়ে প্রায় ১ থেকে দেড় লাখ বাংলাদেশি হজ করতে এবং প্রায় তিন লাখ বাংলাদেশি ওমরা পালনের উদ্দেশে সৌদি আরব যান। তাদের পাসপোর্ট ও ভিসা জটিলতার পাশাপাশি ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে নানা হয়রানির শিকার হতে হয়। বিশেষ করে সৌদি আরব যাওয়ার পর সেখানে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।

এ অবস্থার অবসান করতেই সৌদি আরবের সঙ্গে রোড টু মক্কা সমঝোতা স্মারক সই হয়েছে।

বৈঠকে রোহিঙ্গা ইস্যুতেও স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরবে প্রায় তিন লাখ রোহিঙ্গা অবস্থান করছে। তাদের অনেকেই বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সেখানে গেছেন। তাদের পাসপোর্ট নবায়নের দাবি করেছে সৌদি সরকার। এ বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সৌদি সরকারের সহযোগিতাও কামনা করা হয়েছে।

সৌদি উপমন্ত্রী নাসেরের সঙ্গে এ বৈঠকে যোগ দেন দেশটির সংশ্লিষ্ট দফতরের আরও ছয় কর্মকর্তা। এর আগে, শনিবার (১২ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার দিকে একটি বিশেষ ফ্লাইটে সৌদি আরব থেকে বাংলাদেশে আসেন উপমন্ত্রী নাসের।

ওই সময় তাকে উষ্ণ অভ্যর্থনা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল-দুহাইলান ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

রোববার সন্ধ্যায় সৌদির একটি বিশেষ ফ্লাইটে স্বদেশের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন উপমন্ত্রী নাসের বিন আবদুল আজিজ আল দাউদ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image