• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শি জিনপিংয়ের আমন্ত্রণে লুকাশেঙ্কো চীন সফর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৬ পিএম
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে লুকাশেঙ্কো
শি জিনপিং ও লুকাশেঙ্কো

নিউজ ডেস্ক:  ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারির মধ্যেই চীন সফরে রয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট। দেশটিতে পৌছালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোকে স্বাগত জানায় বেইজিং।

জানা যায়, মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তিনদিনের সফরে চীনা কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকের কথা রয়েছে লুকাশেঙ্কোর। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে লুকাশেঙ্কো এই সফরে যান বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে। উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে এই দুই দেশের নেতা বৈঠক করেন। সে সময় তারা চীন-বেলারুশ সম্পর্ককে ‘সার্বিক সমন্বিত কৌশলগত অংশীদারত্বে’ উন্নীত করতে একমত হন। সেই বৈঠকে পুতিনও ছিলেন।

বেলারুশ  রাশিয়াকে ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য তাদের ভূখণ্ড ব্যবহার করতে দিয়েছে। অতিসম্প্রতি ভারতে জি-২০ সম্মেলনের যৌথ বিবৃতিতে রাশিয়ার আগ্রাসনের নিন্দারও বিরোধিতা করে চীন। আবার নতুন তথ্যে বেইজিং প্রাণঘাতী অস্ত্র মস্কোকে সরবরাহ করতে পারে বলে জানা গেছে- এমন কথা গত ১৯ ফেব্রয়ারিতেই বলেন মার্কিন পররাষ্টমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

রাশিয়াকে অস্ত্র–গোলাবারুদ সরবরাহ করলে তা চীনের জন্য ‘মারাত্মক পরিণতি’ বয়ে আনবে বলে হুঁশিয়ারও করেন । আবার ২৭ ফেব্রুয়ারিতে হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালেভান ফের চীনকে হুঁশিয়ার করে বলেন, রাশিয়াকে অস্ত্র দিলে চীনকে মূল্য দিতে হবে। বিষয়টি নিয়ে সম্প্রতি কয়েকসপ্তাহে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। তার মধ্যেই বেলারুশের প্রেসিডেন্ট চীন সফরে যান।

ইউক্রেন সংঘাতে নিরপেক্ষ অবস্থান বজায় রাখার কথা বলে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে চীন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বর্ষপূর্তিতে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় ১২ দফা প্রস্তাব দেয়, যাতে যুদ্ধবিরতি ও উত্তেজনা ক্রমশ হ্রাস করার কথা বিস্তৃতভাবে বলা হয়েছে।

গত সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যুক্তরাষ্ট্র যেখানে ইউক্রেন যুদ্ধে অস্ত্র দিচ্ছে, সেখানে চীন এ সংকট উত্তরণে সক্রিয়ভাবে শান্তি আলোচনা এবং সংকটের রাজনৈতিক সমাধান বাতলে দিচ্ছে। বেইজিং তাদের এমন দাবি থেকে কিছুটা পিছিয়ে আসে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image