• ঢাকা
  • সোমবার, ৩০ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১৫ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চীনকে ঠেকাতে মার্কিন নেতৃত্বাধীন নতুন জোট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৩ পিএম
মার্কিন নেতৃত্বাধীন নতুন জোট
নতুন জোট গঠন

আন্তর্জাতিক ডেস্ক:  অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর সঙ্গে একটি অনানুষ্ঠানিক জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান ও নিউজিল্যান্ড। শুক্রবার (২৪ জুন) হোয়াইট হাউস এমন ঘোষণা দিয়েছে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে আরও বেশি সহায়তার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। বিদেশি বিনিয়োগের জন্য হাহাকার করা ওই দ্বীপ দেশগুলোতে অর্থনৈতিক, সামরিক ও পুলিশসংশ্লিষ্ট সংযোগ বাড়াতে চেষ্টা করছে চীন।

পাঁচ দেশের এ জোটের নাম দেয়া হয়েছে পার্টনারস ইন দ্য ব্লু  প্যাসিফিক (পিবিপি)। প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিকতাবাদে সহায়তা করতেই তারা কাজ করবে। এছাড়া এ অঞ্চলের দ্বীপ দেশগুলোর সঙ্গে বাকি বিশ্বের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করা হবে।

বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ‘এ অঞ্চলকে সহায়তার যৌথ সংকল্পে আমরা ঐক্যবদ্ধ। প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিকতাবাদ, সার্বভৌমত্ব, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং মোট কথা, এ অঞ্চলের দ্বীপ দেশগুলোকে নেতৃত্ব ও নির্দেশনা দেয়ার দৃষ্টিভঙ্গি থেকে, কীভাবে এ রূপকল্পের মাধ্যমে লাভবান হওয়া যায়, তা নিয়েও আমাদের মধ্যে ঐক্য থাকতে হবে।’

হোয়াইট হাউসের ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বয়ক কুর্ট ক্যাম্পবেল বলেন, কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চলটিতে চীনের প্রভাব মোকাবিলায় জোরালো পদক্ষেপ নিতে চাচ্ছে ওয়াশিংটন। কাজেই সেখানে আরও উচ্চ পর্যায়ের মার্কিন কর্মকর্তাদের সফরের প্রত্যাশা করা হচ্ছে। পুরো অঞ্চলজুড়ে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক স্থাপনা বাড়াতে হবে। এক সময়ে কম গুরুত্ব দেয়া দ্বীপাঞ্চলটির সঙ্গে যোগাযোগও বাড়াতে হবে যুক্তরাষ্ট্রের।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image