• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভাসানচরে গেছে জাতিসংঘের দুই সংস্থার প্রতিনিধি দল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩৮ এএম
রোহিঙ্গাদের জন্য খাদ্য ও পুষ্টি নিশ্চিত করা

নিউজ ডেস্ক:    রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা শুরুর অংশ হিসেবে ভাসানচরে গেছে জাতিসংঘের দুই সংস্থার একটি যৌথ প্রতিনিধি দল। ২১ সদস্যের এ দলে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও বিশ্ব খাদ্য কর্মসূচির কর্মকর্তারা রয়েছেন। সোমবার চট্টগ্রামের পতেঙ্গা এলাকা থেকে নৌবাহিনীর জাহাজে করে তারা ভাসানচরে যান।

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসনবিষয়ক কমিশনার শাহ মো. রেজোয়ান হায়াত সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, প্রতিনিধি দলের সদস্যরা কয়েকদিন ভাসানচরে অবস্থান করবেন। শুরুতে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে স্থানান্তর নিয়ে দ্বিমত করে জাতিসংঘ। পরে জাতিসংঘ ও একাধিক আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি দল সরেজমিন পরিদর্শনের পর ভাসানচরে শরণার্থীদের জন্য মানবিক সহায়তা কার্যক্রমে যুক্ত হতে সম্মত হয়। এ বিষয়ে সরকারের সঙ্গে জাতিসংঘের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক অনুযায়ী, বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের যৌথ উদ্যোগে রোহিঙ্গাদের জন্য খাদ্য ও পুষ্টি নিশ্চিত করা, সুপেয় পানির ব্যবস্থা করা, পয়ঃনিস্কাশন, চিকিৎসা, অনানুষ্ঠানিক শিক্ষা এবং জীবিকার ব্যবস্থা গড়ে তোলা হবে ভাসানচরে। এর আগে বাংলাদেশ সরকার এককভাবেই রোহিঙ্গাদের এই সহায়তা দিয়ে আসছিল।

ভাসানচর প্রকল্পের উপপরিচালক কমান্ডার আনোয়ারুল কবির সাংবাদিকদের জানান, ২১ সদস্যের প্রতিনিধি দল ভাসানচরে প্রাথমিকভাবে তিন দিন থাকবে। সেখানে বিভিন্ন সহায়তা সরবরাহ ব্যবস্থা কী ধরনের হবে, তাদের অফিস, স্টোরেজ এবং মানবিক সহায়তা কার্যক্রম কীভাবে পরিচালিত হবে, তা ঠিক করতে তারা কাজ করবেন। এছাড়া তারা এখানে রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলবেন।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image