• ঢাকা
  • বুধবার, ৮ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজায় নিহতের প্রকৃত সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ছাড়াতে পারে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৫৬ পিএম
ল্যানসেটে এ চিঠি প্রকাশিত হয়েছে
গাজায় মৃত মানুষের সংখ্যা অনেক বেশি

নিউজ ডেস্ক:  ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় গাজায় নিহতের প্রকৃত সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে এক চিঠিতে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে এ চিঠি প্রকাশিত হয়েছে। খবর আল-জাজিরার

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৩৮ হাজার ১৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে।

চিঠিতে গুরুত্ব দিয়ে বলা হয়, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে নিহত ব্যক্তির যে সংখ্যা উল্লেখ করা হয়েছে, সম্ভবত সেটি নাটকীয়ভাবে কম। ইসরায়েলি হামলায় এ উপত্যকার বিভিন্ন স্থাপনার ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকা হাজারো মানুষ এবং খাবার, চিকিৎসাসেবা ও স্যানিটেশন ব্যবস্থার সংকটে পরোক্ষভাবে যে বহু মানুষ মারা গেছে, তাদের ওই হিসাবে বিবেচনায় আনা হয়নি।

গাজা উপত্যকার বড়সংখ্যক অবকাঠামো ধ্বংস হয়ে যাওয়ায় নিহত ব্যক্তিদের সংখ্যা হালনাগাদ করতে মূলত গণমাধ্যমের সূত্র ও প্রত্যক্ষদর্শীদের তথ্যের ওপর নির্ভর করতে হচ্ছে। 

বিশেষজ্ঞরা চিঠিতে বলেন, সংঘাতের ভয়াবহতার ব্যাপকতা; স্বাস্থ্যসেবা অবকাঠামো বিধ্বস্ত হওয়া; খাবার, পানি ও আশ্রয়ের তীব্র সংকট; লোকজনের নিরাপদ স্থানে পালিয়ে যেতে না পারার কারণে গাজায় মৃত মানুষের মোট সংখ্যা অনেক বেশি বলে মনে করা হচ্ছে। 

বিশেষজ্ঞদের ধারণা, ধ্বংসস্তূপের নিচে এখনও ১০ হাজারের মতো মরদেহ চাপা পড়ে আছে। 

জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, গাজা উপত্যকার ৩৫ শতাংশ ভবন বিধ্বস্ত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image