• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মিঠামইনে অষ্টমী স্নানে পুণ্যার্থীদের ঢল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৩৭ পিএম
মিঠামইনে
অষ্টমী স্নানে পুণ্যার্থীদের ঢল

বিজয় কর রতন, মিঠামইন (কিশোরগঞ্জ) প্রতিনিধি: মিঠামইন উপজেলা সদর ইউনিয়নের ঘোরাউএা নদীর তীরে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব অষ্টমী স্নান হরিসেবা স্নান ঘাটে সম্পন্ন হয়েছে। ভগবানের কৃপা ও পাপ মুক্তির আশায় হাজারও পুণ্যার্থী স্নান উৎসবে অংশ নেয়।

২৯ মার্চ ভোর থেকে শুরু হয়ে দুপুর ২ টা পর্যন্ত চলে এই উৎসব।ভোর বেলা থেকে হাওরের বিভিন্ন উপজেলা থেকে দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে স্নান উৎসবে অংশ নেয় পুণ্যার্থীরা।

স্নান উৎসবে ধর্মীয় রিতি অনুযায়ী গীতাপাঠ, মাল্যজপ,ধ্যান,প্রসাদ বিতরণ হরিণাম সংকীর্তণের মধ্যে দিয়ে পুণ্যার্থীরা স্নান উৎসব শুরু করেন।পাশ্ববর্তী ইটনা,অষ্টগ্রাম, চাতল পাড়,নাসিরগরের পুণ্যার্থীরা অংশ নেন এই উৎসবে।প্রতি বছর চৈএ মাসে অষ্টমী তিথীতে এ দিনে অষ্টমী স্নান অনুষ্ঠিত হয়।

এই উপলক্ষে হরি আশ্রমের পাশে কর্তৃপক্ষ মেলা আয়োজন করে। হিন্দু নারী পুরুষ পূজার সামগ্রী নিয়ে ভোর বেলা থেকেই স্নান ঘাটে এসে জড়ো হয়।৮/১০ জন পুরহিওের মাধ্যমে পুণ্যার্থীদের পূজা পার্বণ শেষ করে নদীতে স্নান সেরে তর্পণ করে ধর্মীয় রিতি অনুযায়ী ছিড়া,মুড়ি,খৈ,কলা ধই নিয়ে স্নান শেষে নিজ নিজ গন্তব্যে পাড়ি দেন।শিক্ষক উওম কুমার দাস জানান,১৯৯০ সন থেকে স্নান কমিটির আয়োজনে এখানে অষ্টমী স্নান ঘাটের উৎপওি হয়।প্রায় ৩৩ বছর যাবৎ এখানে হরিআশ্রম স্নান ঘাটে অষ্টমী স্নান হয়ে থাকে। প্রথমে লোক সংখ্যা কম হত।

বর্তমানে প্রতি বছর এই পুণ্যার্থীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্নান ঘাটে নিরাপত্তার দায়িত্বে ছিলেন,মিঠামইন থানা পুলিশ ও হরি আশ্রম কমিটির সদস্য বৃন্দ।আজ ভোর থেকে শুরু হয়ে  দুপুর ২টায় স্নান উৎসবের সমাপ্তি ঘটে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image