• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাকা সফর বাতিল করলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২০ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:০২ পিএম
রাশিয়ার
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরব

নিউজ ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফর বাতিল করা হয়েছে। ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে ২৩ নভেম্বর লাভরভের ঢাকায় আসার কথা ছিল। বাংলাদেশকে লাভরভের ঢাকা সফর বাতিলের কথা জানিয়েছে রাশিয়া।

রোববার (২০ নভেম্বর) পরররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সের্গেই লাভরভের পরিবর্তে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি আইওআরএ বৈঠকে তার দেশের প্রতিনিধিত্ব করবেন।

সূত্রটি আরও জানায়, রাশিয়া গত শুক্রবার (১৮ নভেম্বর) বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করে।

লাভরভের ঢাকা সফরকে সামনে রেখে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় আলোচনার প্রস্তুতি নেয়া হয়েছিল। দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি ইউক্রেন পরিস্থিতি, ভূ-রাজনীতি এবং রোহিঙ্গা সংকট নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা হওয়ার কথা ছিল।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠকে মূলত রাজনৈতিক সম্পর্কের বিষয়টিতে জোর দিচ্ছে মস্কো। ২৩টি দেশের সমন্বয়ে গঠিত আইওআরএতে যুক্ততার বিষয়ে রাশিয়া দীর্ঘদিন ধরে অপেক্ষায় ছিল। 

এবার ঢাকায় অনুষ্ঠেয় আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠকে সংলাপ অংশীদার হওয়ার সুযোগটিকে রাশিয়া রাজনৈতিকভাবে কাজে লাগাতে চাইছে। দুই দিনের সফরে ঢাকায় আসার কথা ছিল সের্গেই লাভরভের। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে তার এ সফরের আলাদা ভূ-রাজনৈতিক গুরুত্বও ছিল।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image