• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মসিকের উদ্যোগে প্রতিদিন বিশ টন গৃহস্থালি বর্জ্য থেকে তৈরি হবে কম্পোস্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২২ এএম
মসিকের উদ্যোগে প্রতিদিন বিশ টন গৃহস্থালি বর্জ্য থেকে তৈরি হবে কম্পোস্ট
মেয়র মোঃ ইকরামুল হক টিটু এবং গ্রামাউসের নির্বাহী পরিচালক মোঃ আব্দুল খালেক

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : গৃহস্থালি বর্জ্য থেকে কম্পোস্ট সার উৎপাদনের উদ্যোগ নিয়েছে ময়মনসিংহ সিটি কর্পোরেশন (মসিক)। এ লক্ষ্যে  রবিবার বেলা ১১ টায় শহীদ শাহাবুদ্দীন মিলনায়তনে গ্রামীণ মানবিক উন্নয়ন সংস্থা (গ্রামাউস) এর সাথে এক সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে মসিক। এর আওতায় গ্রামাউস ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্মিত আকুয়ার কম্পোস্ট প্ল্যান্টে দৈনিক প্রায় ২০ টন গৃহস্থালী বর্জ্য থেকে কম্পোস্ট সার তৈরি করবে।

মসিকের পক্ষে মেয়র মোঃ ইকরামুল হক টিটু এবং গ্রামাউসের পক্ষে নির্বাহী পরিচালক মোঃ আব্দুল খালেক এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সময় মেয়র বলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার বর্জ্য ব্যবস্থাপনায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনায় প্রিজম ফাউন্ডেশন নামক একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করা হয়েছে। তারা ৮ থেকে ১০ মাসের মধ্যে কাজ শুরু করতে পারবে বলে আশা করা যায়। এছাড়া, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাবটিও অনুমোদনের অপেক্ষায় রয়েছে। মানব বর্জ্যকেও ব্যবস্থাপনার মাধ্যমে জৈব সার তৈরি করা হচ্ছে। আমাদের লক্ষ্য পরিচ্ছন্ন ও স্বাস্থ্য ঝুঁকি মুক্ত ময়মনসিংহ নগরী।

তিনি আরও বলেন, ময়মনসিংহ শহর ইতোমধ্যে বর্জ্য ব্যবস্থাপনায় বেশ কিছু সফলতা অর্জন করেছে। রাত্রীকালীন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চালু রয়েছে। ড্রেনেজ নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। তবে সার্বিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের সফলতার জন্য সকল নাগরিকের সচেতনতা এবং সহযোগিতা একান্ত প্রয়োজন।

চুক্তি স্বাক্ষর কালে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অসীম সাহা, জনসংযোগ কর্মকর্তা শেখ মহাবুল হোসেন রাজীব, বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ মোহাব্বত আলী, গ্রামাউসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image