• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জলবায়ু রক্ষায় ৬৪ জেলায় সাইকেল যাত্রা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৯ পিএম
শিক্ষার্থীদের নিয়ে গড়া সংগঠন হলো মর্নিং স্কোয়াড
মর্নিং স্কোয়াড

নিউজ ডেস্ক:   নতুন প্রজন্মকে সুন্দর ও পরিছন্নমূলক পরিবেশ উপহার দিতে প্লাস্টিকের অপব্যবহার রোধ ও পরিবেশ রক্ষায় সচেতনতার বাণী নিয়ে ব্রাহ্মণবাড়িয়া থেকে ৬৪ জেলার উদ্দেশ্যে সাইকেল যাত্রা শুরু করেছেন আব্দুল্লাহ মজনু।

সাংবাদিকতার শিক্ষার্থী ও মর্নিং স্কোয়াড নামে সংগঠনের প্রতিনিধি বুধবার (২৬ অক্টোবর) সকালে ব্রাহ্মণবাড়িয়া রানার্স কমিউনিটি ও ভোরের সাথীর যৌথ আয়োজনে সার্কিট হাউজ থেকে সিলেটের উদ্দেশ্যে তার আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন।

'জলবায়ু পরিবর্তনের জন্য বৃক্ষরোপনের বিকল্প নেই' এই প্রতিপাদ্যকে সামনে রেখে, মসজিদ, মন্দির, গির্জাসহ সকল স্থানে প্রচারে কাজ করবেন মজনু। যাত্রার শুরুতে শহরের লোকনাথ দীঘির পাড়ে ভোরের সাথীর সঙ্গে মতবিনিময় করেন তিনি। এ সময় তিনি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সকলের সচেতন করে তুলতে ভোরের সাথীসহ সকলের সহযোগিতা কামনা করেন।

মতবিনিময়কালে ভোরের সাথীর সক্রিয় প্রবীণ মুরুব্বি ব্রাহ্মণবাড়িয়া আইন কলেজের অধ্যক্ষ এডভোকেট হাবিবুল্লাহ, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সচিব মো. শামসুদ্দীন, সাংবাদিক মোশাররফ হোসেন বেলাল, সমাজকর্মী মাহমুদুল হাসান, কাজী টুটুল, রাশেদ কবীর আকন্দসহ ভোরের সাথীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল জেলার বাসিন্দা আব্দুল্লাহ জানান, আধুনিকতার ছোঁয়ায় বৃক্ষনিধন, প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহারসহ নানা কারণে আমাদের জলবায়ু এখন হুমকীর মুখে। আমাদের পূর্ব প্রজন্ম প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর আবহ পেলেও আমরা তা থেকে বঞ্চিত হচ্ছি। এখন যে অবস্থা পরবর্তী প্রজন্ম প্রাকৃতিক বিপর্যয়সহ নানা হুমকির মুখে রয়েছে। তাই পরবর্তী প্রজন্মের জন্য একটি সবুজ বাংলাদেশ গড়ার জন্য এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

দেশের সাতটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গড়া সংগঠন হলো মর্নিং স্কোয়াড। প্রাথমিকভাবে ৯০ দিনে সাইকেলে সারাদেশ ঘুরে এ কর্মসূচি পালন করার পরিকল্পনা রয়েছে। প্রতি জেলায় মোট ২৫টি করে বৃক্ষরোপণ করা হবে। সংগঠনের টাকায় গাছ কেনাসহ আনুষাঙ্গিক ব্যয় বহন করা হচ্ছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image