• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

এবার হবে স্মরণকালের সেরা বিজয় দিবস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৫ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০২:২৬ পিএম
মরণকালের বিজয় দিবস
ফাইল ছবি

ডেস্ক রিপোর্টার: বাংলাদেশ সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে স্মরণকালের সেরা বিজয়োৎসব উদযাপনের প্রস্তুতি নিচ্ছে।

এবার বিজয়োৎসব পালনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে চলছে প্রস্তুতি।

জানা যায়, এবারের ১৬ ডিসেম্বরে থাকছে ব্যাপক প্রস্তুতি। মূল অনুষ্ঠান সম্মিলিত বাহিনীর বর্ণিল কুচকাওয়াজ হবে জাতীয় প্যারেড স্কয়ারে। এবারের প্যারেডে অংশ নেবে নেপাল, ভারত, রাশিয়া ও মেক্সিকো।

আর সস্ত্রীক বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হবে ভারত ও রাশিয়ার ওয়ার ভেটেরানদের (যুদ্ধজয়ী প্রবীণ যোদ্ধা) । এবার তেজগাঁও পুরান বিমানবন্দরের জাতীয় প্যারেড স্কয়ারে সকাল সাড়ে ১০টায় বীর মুক্তিযোদ্ধা, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, বিএনসিসি, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্টগার্ড, পুলিশ, র‌্যাব, আনসার ও ভিডিপি এবং কারারক্ষীদের অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ হবে। সেইসঙ্গে হবে বিমানবাহিনীর বিশেষ ফ্লাই-পাস্ট ও অ্যারোবেটিক এয়ার শো। থাকবে উড়ন্ত হেলিকপ্টার থেকে রজ্জু বেয়ে অবতরণ, প্যারাশুট জাম্প। চলন্ত যান্ত্রিক সামরিক কন্টিনজেন্টের সালাম গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন করবেন রাষ্ট্রপতি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানা গেছে, ১৯৭১ সালে দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল ভারত। এ জন্য দিনটিকে মৈত্রী দিবস হিসেবেও উদযাপন করবে দুই দেশ।

পৃথিবীর ১৮টি দেশের রাজধানীতে যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করবে বাংলাদেশ ও ভারত। ১৮টি রাজধানীর তালিকায় আছে—জাকার্তা, সিঙ্গাপুর, ব্যাংকক, কুয়ালালামপুর, ক্যানবেরা, টোকিও, রিয়াদ, আবুধাবি, কাতার, মস্কো, লন্ডন, ব্রাসেলস, প্যারিস, জেনেভা, প্রিটোরিয়া, কায়রো, ওয়াশিংটন ও অটোয়া।

বিজয়োৎসব উদযাপনে ৭টি উপকমিটি করা হয়েছে। এগুলো হলো— মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে বিজয় দিবস উদযাপন স্টিয়ারিং উপকমিটি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (প্রশাসন) নেতৃত্বে আমন্ত্রণ ও সংবর্ধনা উপকমিটি, ৯ পদাতিক ডিভিশনের জিওসিকে আহ্বায়ক করে সম্মিলিত বাহিনীর কুচকাওয়াজ ব্যবস্থাপনা উপকমিটি, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে আলোচনা ও বিশেষ ক্রোড়পত্র প্রকাশ-সংক্রান্ত উপকমিটি, সেনাবাহিনীর সাভারের ৯ পদাতিক ডিভিশন জিওসিকে (জেনারেল অফিসার কমান্ডিং) আহ্বায়ক করে জাতীয় স্মৃতিসৌধে সশস্ত্র অভিবাদন ও পুষ্পস্তবক অর্পণ উপকমিটি, যান্ত্রিকবহর প্রদর্শন সংক্রান্ত মূল্যায়ন ও স্থান নির্ধারণ-সংক্রান্ত উপকমিটি এবং ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারকে প্রধান করে নিরাপত্তা ট্রাফিক ও পুলিশের ব্যবস্থাপনা উপকমিটি।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image