• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজধানীর বাড্ডা হাইস্কুল কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:১৮ পিএম
কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
কেন্দ্র পরির্দশনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

নিউজ ডেস্ক:  এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন রোববার দেশের ১১টি শিক্ষাবোর্ডে মোট অনুপস্থিত ছিল ৩১ হাজার ৪৪৭ পরীক্ষার্থী। সবচেয়ে বেশি অনুপস্থিত ছিলো মাদ্রাসা শিক্ষা বোর্ডে। প্রথম দিন মোট বহিষ্কার হয়েছে ২০ শিক্ষার্থী। মঙ্গলবার এসএসসির বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার প্রথম দিন রোববার রাজধানীর বাড্ডা হাইস্কুল কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সেখানে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, চলমান এসএসসি ও সমমান পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই। তবে কেউ কেউ গুজব রটাতে পারে। আর গুজব রটিয়ে ধরা পড়লে কঠোর শাস্তি হবে। প্রশ্ন ফাঁস নিয়ে গুজব রটানো রোধে সার্বক্ষণিক সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানেই কোনো ব্যত্যয় দেখা যাচ্ছে, কেউ গুজব ছড়াবার চেষ্টা করছে বা কিছু হচ্ছে, সেখানেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
এসএসসি পরীক্ষার প্রথম দিন রোববার ঢাকার বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি

আগামী বছর পরীক্ষার সময় এগোবে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন,‘আগামী বছর পরীক্ষা এগিয়ে আনার চেষ্টা করবো। তবে যারা পরীক্ষা দেবে তারা পুরো প্রস্তুতির সময় পেয়েছে কিনা তা দেখা হবে। সারাদেশের শিক্ষকদের একটি মতামত নেওয়া হবে। তারা কোন সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে পারবেন। শুধু তো তাড়াহুড়া করে শেষ করলে হবে না। স্বস্তিতে শেষ করতে হবে। তবে চেষ্টা করবো, স্বাভাবিকের যত কাছাকাছি সময়ে নিয়ে যাওয়া যায়।’

প্রশ্নপত্রে ভুলের বিষয়ে দীপু মনি বলেন,‘ভুলভ্রান্ত্রি যেটা, সেটাই তো ভুলই। গতবার যে কয়েকটি জায়গায় যাদের ভুল হয়েছে তাদের কড়া মাশুল দিতে হয়েছে। যারা দায়িত্বে থাকেন, তাদের যাতে ভুল না হয়, সেদিকে সচেতন থাকতে হবে।’

পরীক্ষা সংক্রান্ত আন্তঃশিক্ষা বোর্ডের তথ্যে জানা যায়, ১১টি শিক্ষা বোর্ডে মোট অনুপস্থিত ছিলো ৩১ হাজার ৪৪৭ জন। এরমধ্যে সবচেয়ে বেশি অনুপস্থিত ছিলো মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১১ হাজার ৩৮৩ জন। ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিলো ৪ হাজার ২২২ জন, রাজশাহী ১ হাজার ৭২০, কুমিল্লা ২ হাজার ৬১৮, যশোর ১ হাজার ৮৩৪, চট্টগ্রাম ১ হাজার ৬০৭, সিলেট ৯৪০, বরিশাল ১ হাজার ২৬, দিনাজপুর ২ হাজার ২৪৭, ময়মনসিংহ ৯৭৮ ও কারিগরি শিক্ষা বোর্ডে ২ হাজার ৮৭২ জন। আর সবচেয়ে বেশি বহিষ্কার হয়েছে কারিগরি শিক্ষা বোর্ডে ১১ জন শিক্ষার্থী।

 এসএসসির কেন্দ্র পরিদর্শনের সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image