• ঢাকা
  • শনিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেনের লাভিভে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২৭ পিএম
লাভিভে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
ইউক্রেনে রাশিয়ার হামলা

ডেস্ক রিপোর্টার: ইউক্রেনের লাভিভ শহরের পুরো চিত্র একদিনের ব্যবধানে পাল্টে গিয়েছে। রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে সেখানে মাত্র একবার ক্ষেপণাস্ত্র হামলা হলেও গেল কয়েক ঘণ্টায় মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলায় শহরটির পুরো দৃশ্যপট পরিবর্তন হয়ে গিয়েছে।

লাভিভের গভর্নর মাকিসম কোজিটস্কি জানিয়েছেন, রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে লাভিভ। সকালে শহরটিতে চারটি ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। যদিও এটি প্রাথমিক তথ্য, তবুও সবাইকে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

লাভিভের গভর্নর মাকিসম কোজিটস্কি চারটি ক্ষেপণাস্ত্রের কথা নিশ্চিত করলেও বিবিসরি প্রতিবেদনে পাঁচটি হামলার কথা উল্লেখ করা হয়।

ইউক্রেনের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা পূর্বাঞ্চলের ডোনবাস থেকে শত শত মাইল দুরের এই শহরের বাসিন্দারা এতো দিন নিজেদের নিরাপদ মনে করলেও সেই পরিস্থিতি এখন আর নেই।

দেড় মাসের বেশি সময় ধরে অবরুদ্ধ থাকার পর রাশিয়ার আত্মসমর্পণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মারিউপোলের সেনারা। ইউক্রেনের সেনারা প্রতিরোধ অব্যাহত রাখার ঘোষণা দিলেও সোমবার থেকেই শহরটিতে প্রবেশ ও বের হওয়ার সব রাস্তা বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। শহরের বিভিন্ন অংশে চলাচলের জন্য পাস ও বাসিন্দাদের যাচাই বাছাই করার ঘোষণা দিয়েছে।

মানবিক করিডোর দিয়ে অনেক বাসিন্দা শহর ছাড়লেও এখনও অন্তত ১ লাখ লোক সেখানে রয়েছেন। চলমান যুদ্ধে অঞ্চলটির ২২ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন বলে দাবি স্থানীয় প্রশাসনের।

মারিউপোল পরিস্থিতিকে রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনার রেড লাইন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। এছাড়াও, নিজেদের কোন অঞ্চলই বিসর্জন না দেয়ার ঘোষণার পাশাপাশি পূর্বাঞ্চলে রাশিয়ার শক্তিশালী আক্রমণের ব্যাপারে আবারও সতর্ক করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image