• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ডলারের এক রেট বেঁধে দেয়া হলো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ৩০ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৯ এএম
ডলারের এক রেট বেঁধে দেয়া হলো
ডলার

ডেস্ক নিউজ:  ডলারের রেট নিয়ে বেশ কয়েক দিন ধরেই আলোচনা হচ্ছিল। সেই পরিপ্রেক্ষিতে এবার বেঁধে দেয়া হয়েছে ডলারের একক রেট। এখন থেকে আন্তঃব্যাংক লেনদেনে ডলার কেনাবেচা হবে ৮৯ টাকায়।

কয়েক দিন ধরেই ডলারের বিপরীতে টাকার মান কমছিল। তাছাড়াও মুদ্রাবাজারে ছিল ডলারের সংকট। এ ক্ষেত্রে একেক ব্যাংক একেক দামে ডলার কেনাবেচা করত। এবার সে পথ বন্ধ করে বেঁধে দেয়া হয়েছে ডলারের দাম। রেমিট্যান্স আনার ক্ষেত্রে নতুন বেঁধে দেয়া রেট বিবেচনার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
রোববার (২৯ মে) বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে এই হার নির্ধারণ করে দেয়া হয়েছে। এখন থেকে এ নির্দেশনা মেনে ব্যাংকগুলোকে ডলার কেনাবেচা করতে হবে।
 
এর আগে ডলারের বাজারে অস্থিরতা নিয়ে বৃহস্পতিবার (২৬ মে) দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদার সঙ্গে বৈঠক করে বাংলাদেশ ব্যাংক।

বৈঠকে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদাকে এক্সচেঞ্জ হাউসগুলোর জন্য ডলারের একক রেট বা দর বেঁধে দিয়ে রোববারের (২৯ মে) মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানানোর নির্দেশ দেয়া হয়।
 
পরবর্তী সময়ে বাফেদা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে প্রস্তাব পাঠালে তার ভিত্তিতে ডলারের দাম বেঁধে দেয়া হয়।
 
বৃহস্পতিবারের (২৬ মে) বৈঠকের সিদ্ধান্তের আলোকে বাফেদা রোববার (২৯ মে) গভর্নরের কাছে বর্তমান আন্তঃব্যাংক দর ৮৭ টাকা ৯০ পয়সা থেকে বাড়িয়ে ৮৯ টাকা ৮০ পয়সা করার প্রস্তাব দিয়েছিল। তবে কেন্দ্রীয় ব্যাংক ডলারের দাম ৮৯ টাকা করেছে।
 
আমদানির ক্ষেত্রে বর্তমান ৮৮ টাকা নেয়া হলেও বাফেদার প্রস্তাব ছিল ৮৯ টাকা ৯৫ পয়সা করার। নির্ধারণ করা হয়েছে ৮৯ টাকা ১৫ পয়সা। রফতানির ক্ষেত্রে বাফেদার প্রস্তাব ছিল ৮৮ টাকা ৯৫ পয়সা; এক্সচেঞ্জ হাউসগুলোর ক্ষেত্রে ৮৯ টাকা ৭৫ পয়সা। এই দুই ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত এখন পর্যন্ত জানা যায়নি

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image