• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিচারবহির্ভূত হত্যায় জাতিসংঘের তদন্ত চায় বিএনপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৪৪ এএম
৬ শতাধিক মানুষকে গুম করা হয়েছে
মির্জা ফখরুল ইসলাম

নিউজ ডেস্ক:  দেশে গুম, বিচারবহির্ভূত হত্যার ঘটনায় জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষ তদন্ত চায় বিএনপি। এসব ঘটনার রহস্য উদ্ঘাটন করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে দলটি।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের বক্তব্যের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান।

তিনি বলেন, রাজনৈতিক নেতাকর্মীসহ ৬ শতাধিক মানুষকে গুম করা হয়েছে। এটা কখনোই মেনে নেওয়া যায় না। এ ধরনের অপরাধ যারা করে, তাদের অবশ্যই খুঁজে বের করা দরকার। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছেন, গুম-খুনের সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। তিনি র‌্যাবের নামও উচ্চারণ করেছেন।

মির্জা ফখরুল বলেন, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার যে বিবৃতি দিয়েছেন, তাতে আমাদের এতদিনের দাবিই সঠিক প্রমাণিত হয়েছে। এখানে রাষ্ট্রীয় পর্যায়ে গুম এবং বিচারবহির্ভূত হত্যা হয়। এসব ঘটনা তদন্তের জন্য একটি টিম আসবে। ফখরুল বলেন, তাঁরা আশা করেন, সরকার তাদেরকে অনুমতি দেবে।

দেশে বিদ্যমান পরিস্থিতিতে সরকারের সঙ্গে সংলাপের প্রশ্নই ওঠে না- জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, সংলাপের কোনো পরিবেশ বাংলাদেশে নেই। এখানে রাজনৈতিক যে সংকট, তার সমাধানই সম্ভব না যতক্ষণ পর্যন্ত খালেদা জিয়ার মুক্তি না হবে; যতক্ষণ মামলাগুলো প্রত্যাহার করা না হবে। সরকার পদত্যাগ করে নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর, সংসদ বাতিল না করা পর্যন্ত সংলাপের প্রশ্নই উঠবে না।

ঢাকানিউজ২৪.কম /

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image