• ঢাকা
  • বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের পরামর্শ প্রধানমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:০৮ পিএম
চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ
মেট্রোরেল

ডেস্ক রিপোর্টার: চট্টগ্রাম বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত মেট্রোরেল নির্মাণের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৪ জানুয়ারী) সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় এ পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

দুপুরে সচিবালয়ে একনেক পরবর্তী প্রেস ব্রিফিং এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, প্রায় আড়াই হাজার কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের অধীনে থাকা এয়ারপোর্টসহ বিভিন্ন সড়ক উন্নয়নে অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ কমিটি-একনেক। পাশাপাশি চট্টগ্রাম শহরের ওপর চাপ কমাতে উপশহর করতে প্রকল্প নেয়ার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এ বছরই চলাচলের জন্য পদ্মাসেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল খুলে দেয়া হবে। এতে করে দেড় থেকে দুই শতাংশ প্রবৃদ্ধি বাড়বে বলেও জানান তিনি।

আরও বলেন, একনেক সভায় সিটি কর্পোরেশনসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নিজস্ব আয় বাড়ানোর জোর দেন প্রধানমন্ত্রী। বৈঠকে ১১ হাজার ২১১ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১০ হাজার ৭১৩ কোটি ২৫ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৪৯৮ কোটি ১৯ লাখ টাকা ব্যয় করা হবে।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হলো: চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কগুলো উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প। বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা। কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ককে জাতীয় মহাসড়ক মানে চার লেনে উন্নীতকরণ। বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন প্রকল্প। মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্প।

এছাড়া আশ্রয়ণ-২ প্রকল্প। বরগুনা জেলার অধীন পোল্ডার ৪৩/১ ও ৪৪বি পুনর্বাসন এবং ঝুঁকিপূর্ণ অংশ পায়রা নদীর ভাঙ্গন হতে প্রতিরক্ষা প্রকল্প। কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলায় ব্রক্ষ্মপুত্র নদের ডানতীর ভাঙনরোধ প্রকল্প। পাটবিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা প্রকল্প ও বেপজা অর্থনৈতিক অঞ্চল, মীরসরাই প্রথম পর্যায় প্রকল্প।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image