• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাড়া ফেলেছে কণ্ঠশিল্পী অনন‍্যার বিটিভিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের গান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৫ পিএম
বিটিভিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের গান
কণ্ঠশিল্পী অনন‍্যা

বিনোদন ডেস্ক : সাড়া ফেলেছে বতর্মান সময়ের জনপ্রিয় প্রতিশ্রুতিশীল কণ্ঠশিল্পী  অনন‍্যা আচার্যের বিটিভিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর একটি মৌলিক অসাধারণ গান। গানটি প্রচারের পর থেকে ইউটিউব ফেসবুক স‍্যোসাল মিডিয়ায় ব‍্যাপক লাইক শেয়ারিং হচ্ছে। সবাই খুব প্রশংসা করছেন।

গানটি গত (১০ জানুয়ারি ২০২৩ ) মঙ্গলবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিটিভি ও বিটিভি ওয়াল্ডে  বিভিন্ন সময় বহুবার সম্প্রচার করা হয়েছে।

"ফাঁসির মঞ্চ থেকে ফিরে এলে তুমি /স্বপ্নের সোনার বাংলায়/ মুজিব তোমার বরণ মাল‍্য /পুষ্পের সৌরভ ছড়ায় / সবুজ বনানী জেগে ওঠে পত্র পল্লবে/ জয় বাংলা বাংলার জয়"এমন অসাধারণ অনবদ‍্য কথাসমৃদ্ধ গানটি লিখেছেন খ‍্যাতিমান গীতিকবি সাংবাদিক জাকির হোসেন আজাদী। 

গানটিতে সুর করেছেন বাংলাদেশের প্রখ‍্যাত সুরকার আজাদ মিন্টু।  যিনি ইতিপূর্বে অনেক জনপ্রিয় গানে সুরারোপ করে ব‍্যাপক প্রশংসিত হয়েছেন ও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। এই বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়। তিনি বলেন, ” সাংবাদিক আজাদীর গানটি হাতে পাওয়ার পর আমার মনে হচ্ছিল গানের কথাগুলো সুর হওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। অনবদ্য কথায় দুর্দান্ত দৃশ্যকল্প অংকিত হয়েছে এই গানে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর এমন ভালো লাগা একটি গানে সুরারোপ করতে পেরে গর্ব অনুভব করছি। আমার বিশ্বাস গানটি কখনও হারাবে না বরং যুগযুগ ধরে গানটি বেঁচে থাকবে।'

কণ্ঠশিল্পী অনন্যা আচার্য। তিনি বলেন, " গানটা খুবই সুন্দর। সাংবাদিক আজাদী ভাই অসাধারণ কথা লিখেছেন গানটিতে। গানটি গাইতে আমার বেশ ভালো লেগেছে। আমার সহশিল্পী ছিলেন আতিক ভাই। তিনিও ভালো গেয়েছেন। ভালো লেখা সুরের গান গাইলে মন তৃপ্তি পায়। তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আমার কোনো মৌলিক গান ছিলোনা। এখন হয়ে গেলো এটাই সৌভাগ্যের"। 

এই গানের আরক শিল্পী ক্লোজ আপ তারকা কণ্ঠশিল্পী আতিক যিনি এই গানে কণ্ঠ দিয়েছেন । তিনি বলেন, ” জীবনে অনেক গান গেয়েছি কিন্তু আত্মতৃপ্তি অনুভব সব গানে হয়না। সাংবাদিক আজাদী ভাইয়ের গানটিতে কণ্ঠ দিয়ে নিজেকে গর্বিত মনে করছি। গানটি গেয়ে আমি যেভাবে বিমোহিত হয়েছি তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। রেকর্ডিং ও শুটিংয়ের পর থেকে সবাই খুব প্রশংসা করছেন। তাতেই আমি ধন‍্য। আমি মনে করি আমার জীবনের একটি অন্যতম কাজ হয়েছে এটি। আমি মনে করি এই গানের আবেদন কখনও ফুরাবে না।"

গানটির বিষয়ে এই গানের রচয়িতা গীতিকবি জাকির হোসেন আজাদী বলেন, ” বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগার থেকে মুক্তির আগে তাঁর জন্য কবরও খোঁড়া হয়েছিল। যখন বাংলাদেশ স্বাধীন হলো। চারিদিকে বিজয়ের পতাকা পত পত করে উড়ছে। জয় বাংলা শ্লোগানে সারা দেশ উত্তাল। গোটা জাতি আনন্দে উদ্বেলিত। কিন্তু যিনি এই স্বাধীনতার মহানায়ক স্থপতি তিনি তখনও ফাঁসির মঞ্চে। অবশেষে তিনি মুক্ত হলেন। ১০ জানুয়ারি তাঁর সাধনার স্বাধীন বাংলাদেশে প্রত‍্যাবর্তন করলেন। তখনকার সেই সময়ের দৃশ্যকল্প গানটিতে ফুটিয়ে তোলা হয়েছে। গানটিতে অসাধারণ সুর ও সঙ্গীতায়োজন করে আজাদ মিন্টু ভাই গানটিকে করেছেন অমর। আর বতর্মান সময়ের দুই জনপ্রিয় কণ্ঠশিল্পী আতিক ও অনন‍্যা তাদের জাদুকরি কণ্ঠের সুরের মূর্ছনায় গানটিকে করেছেন ইতিহাস। এই ঐতিহাসিক গানটি অনন‍্যরূপে নির্মাণ করে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান প্রযোজক এল রুমা আপা তাঁর প্রতিভা ও দক্ষতার সাক্ষর রাখলেন। আমি এই গানের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ অসীম কৃতজ্ঞতা জানাচ্ছি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image