• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্বামীর পাশে চিরনিদ্রায় শায়িত হবেন রানি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
দিনব্যাপী চলবে নানা আনুষ্ঠানিকতা
রানি স্বামীর পাশে চিরনিদ্রায় শায়িত হবেন

আন্তর্জাতিক ডেস্ক: সোমবার (১৯ সেপ্টেম্বর) ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ চিরশায়িত হবেন। সন্ধ্যার মধ্যে সেন্ট জর্জ চ্যাপেলে স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন রানি। তার অন্ত্যেষ্টিক্রিয়া সামনে রেখে সোমবার দিনব্যাপী চলবে নানা আনুষ্ঠানিকতা।

গত ৮ সেপ্টেম্বর বালমোরালে মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। এরপর সেখান থেকে ওয়েস্টমিনস্টার হল; নয় দিনের জার্নি শেষে অবশেষে চূড়ান্ত গন্তব্যের পথে যাচ্ছেন রানি।

সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টার দিকে শুরু হবে রানির অন্ত্যেষ্টিক্রিয়া। তার আগে সকাল থেকেই চলবে নানা আনুষ্ঠানিকতা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, এদিন সকাল ৮টার দিকে অতিথিদের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেয়া হবে। এরপর সাড়ে ১০টার দিকে ওয়েস্টমিনস্টার হল থেকে রানির মরদেহ নেয়া হবে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে। 

রয়্যাল নেভির গাড়িবহরে করে তাকে নিয়ে যাওয়া হবে। এ সময় রানির কফিনের পাশে থাকবেন নতুন রাজা তৃতীয় চার্লস, তার ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। এ সময় তাকে গার্ড অব অনার দেয়া হবে।

বেলা ১১টার দিকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়ার কর্মসূচিতে উপস্থিত থাকবেন অতিথিরা। এ সময় ধর্মীয় বাণী পাঠ করবেন আর্চ বিশপ জাস্টিন ওয়েলবি। সদ্য নিযুক্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী লিজ ট্রাসকেও পাঠ করতে দেখা যাবে। এরপর রানিকে শ্রদ্ধা জানাতে দুই মিনিট নীরবতা পালন করা হবে। বাজানো হবে জাতীয় সংগীত। পরে অ্যাবে থেকে হাইড পার্কে ওয়েলিংটন আর্কে রানির মরদেহ নিয়ে যাওয়া হবে।

স্থানীয় সময় বিকেল ৩টার দিকে রানির মরদেহ উইন্ডসর ক্যাসলে নিয়ে যাওয়া হবে। এ সময় রানির কফিনের পেছনে সাধারণ মানুষ অংশ নিতে পারবেন। 

রাজপরিবারের সদস্যদেরও যোগ দেয়ার কথা রয়েছে। ক্যাসল থেকে রানিকে নেয়া হবে সেন্ট জর্জ চ্যাপেলে। সন্ধ্যায় রানির স্বামী ডিউক অব এডিনবার্গের পাশে চিরনিদ্রায় শায়িত করা হবে রানি দ্বিতীয় এলিজাবেথকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image