• ঢাকা
  • শুক্রবার, ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেন যুদ্ধে না যাওয়ায় রুশ সেনার ৫ বছর কারাদণ্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:১৩ পিএম
ইউক্রেন যুদ্ধে না যাওয়ায়
রুশ সেনার ৫ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার বাশকোরতোস্তান অঞ্চলে বিশেষ সামরিক অভিযানে অংশ না নেয়ার কারণে এক সেনা সদস্যকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। কারাদণ্ড পাওয়া ২৪ বছর বয়সী ওই সেনা সদস্যের নাম মার্সেল কান্দারভ। 

ইউক্রেন যুদ্ধে না যাওয়ায় রাশিয়ার সেনা সদস্যকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার এ রায় দেয়া হয় বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়।

বলা হয়, বিশেষ সামরিক অভিযানে অংশ না নেয়ায় রাশিয়ার বাশকোরতোস্তান অঞ্চলে এক সেনা সদস্যকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। কারাদণ্ড পাওয়া ২৪ বছর বয়সী ওই সেনা সদস্যের নাম মার্সেল কান্দারভ।

রাশিয়ার একটি সামরিক আদালত জানায়, ইউক্রেনে সেনা বাড়ানোর সময় দায়িত্ব পালন না করায় কান্দারভকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। গত বছরের সেপ্টেম্বরে ইউক্রেনে বাড়তি ৩ লাখ সেনা মোতায়েনের ঘোষণা দেয় রাশিয়া। ওই সময় অনেক রুশ নাগরিকই দেশ ছেড়ে পালিয়ে যান।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনে বাড়তি সেনা হিসেবে এমন লোকজনকে পাঠানো হয়েছে, যাদের যুদ্ধের কোনো অভিজ্ঞতা ছিল না। অনেকের আবার অল্প প্রশিক্ষণ ছিল।

এদিকে সহকর্মীকে পেটানোর অভিযোগে রাশিয়ার আরেক সেনা সদস্যকে সাড়ে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে মস্কোর একটি আদালত। রুশ বার্তা সংস্থা টিএএসএস বা তাসের প্রতিবেদনে বলা হয়, মস্কোর বাইরে প্রশিক্ষণ নিয়ে অসন্তুষ্ট ছিলেন ওই সেনা সদস্য।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image