• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ভারতের আহমেদাবাদে সিরিজ বিস্ফোরণের ঘটনায় ৩৮ জনের মৃত্যুদণ্ড


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৮ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:০৮ পিএম
সিরিজ বিস্ফোরণের ঘটনায় ৩৮ জনের মৃত্যুদণ্ড
সিরিজ বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আহমেদাবাদে সিরিজ বিস্ফোরণের ঘটনায় ৩৮ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ভারতের আদালত। শুক্রবার দেশটির বিশেষ এক আদালত এই রায় ঘোষণা করে।

২০০৮ সালের ২৬ জুলাই ১৯টি বিস্ফোরণে কেঁপে ওঠে আহমেদাবাদ। ধারাবাহিক ওই বিস্ফোরণে ৫৬ জন নিহত হয়েছিলেন। আহত হন দুই শতাধিক। বিস্ফোরণের পরও কয়েকদিনে শহরটি থেকে অন্তত ৩০টি সক্রিয় বোমা উদ্ধার করা হয়।

এই ঘটনায় ৮০ জনের বিরুদ্ধে মামলা চলে। এরমধ্য অভিযোগ প্রমাণ হয় ৪৯ জনের বিরুদ্ধে। মৃত্যুদণ্ড ছাড়াও বাকি ১১ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।

শুক্রবার আহমেদাবাদের ওই সন্ত্রাসী হামলার ঘটনায় বিশেষ আদালত এ রায় ঘোষণা করে। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে এ রায় ঘোষণা করা হয়। এক যুগের বেশি সময় আগে সংগঠিত ওই সন্ত্রাসী হামলায় নিহত হয়েছিলেন ৫৬ জন।

দোষীদের মধ্যে ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিশেষ আদালতের বিচারক এআর প্যাটেল। গত বছরের সেপ্টেম্বরে এ হামলার বিচারকাজ শেষ হয়। তবে রায়ের জন্য অপেক্ষা ছিল। বহু প্রতীক্ষিত সে রায় ঘোষণা হলো আজ। ২০০৮ সালের ২৬ জুলাই ৭০ মিনিট সময়ের মধ্যে আহমেদাবাদ শহরে ২১টি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে নিহতের পাশাপাশি আহত হন ২০০ জনের বেশি।

পুলিশের দাবি, জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) এ হামলা চালিয়েছে। পুলিশ বলছে, ২০০২ সালে গুজরাটের গোদরায় সংগঠিত দাঙ্গার প্রতিশোধ নিতে এ হামলা চালানো হয়েছিল।

ইন্ডিয়ান মুজাহিদিন-এর ৭৮ সন্দেহভাজন সদস্যকে আসামী করে ২০০৯ সালে এ মামলার বিচারকাজ শুরু হয়। পরে এ সংখ্যা কমে হয় ৭৭ জন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image