• ঢাকা
  • মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সরকারের কৌশলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে: পরিকল্পনামন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:২৯ পিএম
সরকারের কৌশলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

নিউজ ডেস্ক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, মূল্যস্ফীতি কমার সুখবর আছে, সরকারের কৌশলের কারণে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে এসেছে। তিনি বলেন, আগামী মাসে আরও কমবে মূল্যস্ফীতি।  

সোমবার (৩ অক্টোবর) সকালে জনশুমারি ও গৃহগণনা যাচাই প্রশিক্ষণ অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন। আদমশুমারি নিয়ে জনমনে প্রশ্ন থাকলেও তথ্য নিয়ে কোনো বিভ্রান্তি নেই বলে দাবি করেন তিনি।  

অনুষ্ঠানে বিআইডিএসের পক্ষ থেকে বলা হয়, জনসংখ্যার তথ্যে গরমিল হলে সার্বিক অর্থনৈতিক ব্যবস্থাপনা বাধাগ্রস্ত হয়। তাই জনশুমারির পুঙ্খানুপুঙ্খ তথ্য সংগ্রহ করবে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বা বিআইডিএস। যার নাম ‘শুমারি পরবর্তী যাচাই বা পিইসি’। উদ্দেশ্য গ্রহণযোগ্য জনসংখ্যার হিসাব নিরূপণ।  

বলা হয়, গেল জুন মাসে যে জনশুমারি অনুষ্ঠিত হয়, তা আরও যাচাই বাছাই করতে দেশব্যাপী তথ্য সংগ্রহ করা হবে। আগামী ১০ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে তথ্য সংগ্রহ কার্যক্রম। শুধু জনসংখ্যাই নয়, বসতঘর এবং বাসগৃহ সংখ্যা নিরূপণও করবে গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস। তথ্য সংগ্রহের ক্ষেত্রে তথ্য ট্যাবের মাধ্যমে সিএপিআই পদ্ধতি অনুসরণ করা হবে। গ্রহণযোগ্য জনশুমানি ও গৃহগণনা কার্যক্রম পরিচালনায় বিআইডিএস এর কাজে হস্তক্ষেপ করবে না পরিকল্পনা মন্ত্রণালয়।  
 
আরও বলা হয়, জাতীয় সম্পদের সুষম বণ্টনের ক্ষেত্রে এই শুমারি কার্যকর ভূমিকা রাখবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image