• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

টেক জায়ান্টে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪৪ পিএম
টেক জায়ান্টে
কর্মী ছাঁটাইয়ের ঘোষণা 

নিউজ ডেস্ক : প্রতিষ্ঠানের খরচ কমানোর জন্য বেশ কয়েকটি বড় বড় প্রযুক্তি কোম্পানি কর্মী ছাঁটাইয়ের দিকেই হাঁটছে বলে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত গণমাধ্যম আরটির এক প্রতিবেদনে বলা হয়েছে। এ তালিকায় এবার নতুন করে যুক্ত হলো আমেরিকান বহুজাতিক আর্থিক প্রযুক্তি কোম্পানি পেপ্যাল। প্রতিষ্ঠানটির এমন ঘোষণায় মধ্যে প্রায় ২ হাজার কর্মী চাকরি হারাতে পারেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) কর্মীদের উদ্দেশে এক বার্তায় পেপ্যালের প্রেসিডেন্ট এবং সিইও ড্যান শুলম্যান বলেন, বৈশ্বিক কর্মশক্তির প্রায় ৭ শতাংশ কমানোর সিদ্ধান্তটি চ্যালেঞ্জিং সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ মোকাবিলায় সহায়তা করবে।

বিবৃতিতে তিনি বলেন, ‘পরিবর্তন আনা কঠিন হতে পারে, বিশেষ করে যখন মূল্যবান সহকর্মী এবং বন্ধুরা চলে যাচ্ছেন। আগামী সপ্তাহ থেকেই কর্মী ছাঁটাই শুরু হবে বলেও জানিয়েছেন শুলম্যান।

বিদায় নেয়া সহকর্মীদের সঙ্গে অত্যন্ত সম্মান এবং সহানুভূতির সঙ্গে আচরণ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন শুলম্যান। তাদের বেশ ভালো প্যাকেজ দেয়ার হবে ‍উল্লেখ করে তিনি বলেন, ‘বিদায় নেয়া সহকর্মীদের প্রয়োজনে পরামর্শ দেয়া হবে এবং চাকরি খুঁজতে সহায়তা করা হবে।

চলমান অর্থনৈতিক মন্দায় রাজস্ব কমে যাওয়ায় অনেক বড় বড় টেক প্রতিষ্ঠানগুলো তাদের কর্মী ছাঁটাই করতে বাধ্য হচ্ছেন। গত সপ্তাহেই সুইডিশ অডিও স্ট্রিমিং কোম্পানি স্পটিফাই প্রায় ৬০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এ খাতের সবচেয়ে বড় ধাক্কা আসে যখন গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। এদিকে আইবিএম তাদের মোট কর্মশক্তির প্রায় ১ দশমিক ৪ শতাংশ বরখাস্ত করছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image