• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সাফ খেলতে ফুটবলারদের অনুমতি দিচ্ছে না পাকিস্তান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৭ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩০ পিএম
সাফ খেলতে ফুটবলারদের অনুমতি দিচ্ছে না পাকিস্তান
সাফ চ্যাম্পিয়নশিপ

নিউজ ডেস্ক : সাফ চ্যাম্পিয়নশিপে ফিফার নিষেধাজ্ঞার কারণে নেই শ্রীলঙ্কা। দু’দল লেবানন আর কুয়েতকে নিয়ে এসে ভারতের বেঙ্গালুরুতে প্রতিদ্বন্দ্বিতামূলক একটি আসরের ইঙ্গিত মিলেছে। হঠাৎই নতুন করে সংকট দেখা দিয়েছে এই টুর্নামেন্টে।

ভারতে যাওয়ার জন্য পাকিস্তান ফুটবল দলের কাউকেই এনওসি (নো অবজেকশন সার্টিফিকেট) দিচ্ছে না সে দেশের সরকার। যদি পাকিস্তান শেষ মুহূর্তে অংশ না নেয়, তাহলে ২১ জুন নির্ধারিত সময়ে সাফ চ্যাম্পিয়নশিপ মাঠে গড়ানো নিয়েও অনিশ্চয়তা থাকবে। আর এ কারণেই বৃহস্পতিবার নির্বাহী কমিটির জরুরি সভা ডেকেছে সাফ কর্তৃপক্ষ।

এই মুহূর্তে টুর্নামেন্ট পেছানোর কোনো সুযোগ নেই বলে জানান সাউথ এশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল। প্রয়োজনে সাত দল নিয়ে মাঠে গড়াবে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত এ টুর্নামেন্ট, ‘টুর্নামেন্টের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই সভা ডাকা হয়েছে। পাকিস্তান ফুটবল ফেডারেশনকে তাদের সরকারের অনুমতির বিষয়ে এবং ভারতীয় ফুটবল ফেডারেশনকে ভিসার অগ্রগতির ব্যাপারে সভায় জানাতে বলা হয়েছে।

ধারণা হচ্ছে, এশিয়া কাপ ক্রিকেটে ভারতীয় দল পাকিস্তানে আসবে না বলেই ভারতেও ফুটবল দল পাঠাবে না পাকিস্তান। দু’দেশের রাজনৈতিক সংকটের জন্য সাফের এবারের আসরটিকে অনিশ্চয়তায় ফেলতে চায় না সংস্থাটি। আর আগামীকাল অংশগ্রহণকারী দলগুলোর ফেডারেশন কর্তাদের সঙ্গে জুম মিটিং করবে সাফের কার্যনির্বাহী কমিটি। সেখানে আসন্ন সাফের অগ্রগতি নিয়ে আলোচনার সঙ্গে দলগুলোর ভিসা প্রক্রিয়া নিয়েও আলোচনা হবে।

সেই মিটিংয়ে সাফ পেছানোর বিষয়টিও উঠতে পারে বলে ইঙ্গিত দেন হেলাল, ‘বর্তমান প্রেক্ষাপটে সাফ পেছানোর কোনো সম্ভাবনা নেই। কারণ এখানে স্বাগতিক ভারত এবং ব্রডকাস্টারদের বিষয়টিও দেখতে হবে। যদি কার্যনির্বাহী কমিটি চায়, তাহলে হয়তো কোনো সিদ্ধান্ত আসতে পারে। তবে সাফের সাধারণ সম্পাদক হিসেবে পেছানোর পক্ষে নই আমি। পাকিস্তান যদি না খেলে, তাহলে সাত দল নিয়েই টুর্নামেন্ট হবে। সেক্ষেত্রে এক গ্রুপে চার দল এবং অন্য গ্রুপে থাকবে তিন দল।

গ্রুপ ‘এ’তে পাকিস্তানের সঙ্গে আছে স্বাগতিক ভারত, নেপাল ও কুয়েত। শেষ পর্যন্ত পাকিস্তান না খেললে তিন দলের দুটি উঠবে সেমিফাইনালে। এই গ্রুপের সূচিও নতুন করে হবে। আর গ্রুপ ‘বি’তে খেলবে লেবানন, বাংলাদেশ, মালদ্বীপ ও ভুটান। এই টুর্নামেন্টের আগে মরিশাসে চার জাতি একটি টুর্নামেন্ট খেলতে যাবে পাকিস্তান ফুটবল দল। সেই সফরের ছাড়পত্র তারা পেয়েছে পিএসবি (পাকিস্তান স্পোর্টস বোর্ড) থেকে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image