• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

দৌলতপুর প্রাইমারী স্কুলে বাল্য বিবাহ প্রতিরোধে আলোকবর্তিকা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৯:৫৫ এএম
জেলায় বাল্য বিবাহের হার ৭৭ শতাংশেরও অধিক
আলোকবর্তিকা সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক: ‘‘বাল্য বিবাহকে না বলি, আঠারোর আগে বিয়ে নয়, আমরা করবো জয়’’- এই শ্লোগানকে সামনে রেখে প্রজেক্ট উই’র আয়োজনে সাতক্ষীরায় বাল্য বিবাহ প্রতিরোধে আলোকবর্তিকা নামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে দৌলতপুর সরকারি প্রাইমারী স্কুলের সভাপতি বিকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে স্কুল প্রাঙ্গণে এ আলোকবর্তিকা সভা অনুষ্ঠিত হয়।

প্রজেক্ট উই’র এর ক্রিয়েটিভ টিমের কো-হেড মৌমিতা কর্মকার ও অ্যাম্বাসেডর নাহরুমা শাহতাজ সোমী এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউন্সিলর অনিমা রাণী মন্ডল, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আ’লীগের শিক্ষা ও মানব সম্পাদক বিষয়ক সম্পাদক লায়লা পারভীন সেঁজুতি। এছাড়াও বক্তব্য রাখেন প্রজেক্ট উই’র হেড অনিসা বিশ্বাস ও ম্যানেজিং ডিরেক্টর উজ্জ্বল শাহ। এসময় স্কুলের প্রধান শিক্ষক মোমিনুর রহমান, সহকারী শিক্ষক সানজিদা খাতুন, প্রজেক্ট উই’র অ্যাম্বাসেডর নাইমুল ইসলাম নাইমসহ স্কুলের অন্যান্য শিক্ষিকাবৃন্দ, অভিভাবকবৃন্দ ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

সমগ্র অনুষ্ঠানের তত্ত্বাবধান করেন প্রজেক্ট উই হেড অব সাতক্ষীরার তাসনিয়া তাহসিন তুষ্টি।

বক্তারা বলেন, আজকের কিশোর-কিশোরী আগামী দিনের ভবিষ্যৎ। অথচ সেই কিশোরীদের বোঝা কমাতে পরিবারের প্রধানরা বাল্য বিবাহে আগ্রহ দেখায়। এই বাল্য বিবাহ এখন ক্যান্সারের মতো মহামারি রুপ নিয়েছে। এতে করে প্রতিনিয়িত কিশোরীরা স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এবং কয়েক মাস পরেই তারা স্বামী সংসার থেকে বিতাড়িত হয়ে বাবার সংসারে জায়গা করে নিচ্ছেন।

ফলশ্রুতিতে সংসারে অশান্তি ও গোলোযোগ লেগেই থাকছে। সম্প্রতি জেলায় বাল্য বিবাহের হার ৭৭ শতাংশেরও অধিক। এই হার কমাতে হলে সকল অভিভাবকদের সচেতন হতে হবে।

কিশোরীদের সু-শিক্ষায় শিক্ষিত করতে হবে। তাহলে এটি রোধ সম্ভব। আর সেটি করতে ব্যর্থ হলে সমাজে নানা বিশৃঙ্খলা নেমে আসবে। তাই সকল অভিভাবকরা তাদের সন্তানদের বাল্য বিবাহ না দেওয়ার শপথ করেন।

ঢাকানিউজ২৪.কম /

নারী ও শিশু বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image