• ঢাকা
  • সোমবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাড়তি বাস ভাড়া নিয়ে নৈরাজ্য


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:২৫ পিএম
বাড়তি বাস ভাড়া
বাসের যাত্রীরা

ডেস্ক রিপোর্টার: বাস ভাড়া বৃদ্ধিতে যাত্রীদের মাঝে নানা প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। নির্ধারিত ভাড়ার চাইতেও বেশি নেওয়ার অভিযোগ তাদের। তারা বলছেন, দূরপাল্লার বাস ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য। নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুণ নেওয়ার অভিযোগ। আর এ ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীসহ নিম্ন ও মধ্যবিত্তরা।

যাত্রী ও শ্রমিকরা অচলাবস্থা কাটিয়ে পরিবহন চলাচল শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।  সিএনজি চালিত বাসেও একই ভাড়া নির্ধারণ করায় তদারকির দাবি যাত্রীদের।

অবশেষে ভাড়া বাড়িয়েই ঘুরল বাসের চাকা। প্রায় ২৭ শতাংশ ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে তিন দিন পর ধর্মঘট প্রত্যাহার শেষে রোববার (৭ নভেম্বর) রাত থেকেই গণপরিবহন চলাচল শুরু হয়।

তেলের দাম বাড়ার কারণে পরিবহন মালিকদের দাবির মুখে গণপরিবহনে ভাড়া সমন্বয় করে প্রজ্ঞাপন জারি করে সরকার। নতুন এ ভাড়া শুধু ডিজেলচালিত বাসের ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু সিএনজি চালিত গাড়িতেও বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। নেই কোনো সুনির্দিষ্ট তদারকি।

বাড়তি ভাড়া ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। অনেকের আর্থিক সামর্থ্যেও পড়েছে টান। ভুক্তভোগীরা বলছেন, জনগণের বিষয়টি দেখা হয়নি। তাদের সুবিধাটাই দেখা হচ্ছে। ব্যয় বাড়ে কিন্তু কর্মস্থলে বেতন বাড়ে না।

যাত্রীরা বলছেন, মধ্যবিত্ত পরিবারের জন্য ভাড়া বাড়াটা খুবই অসুবিধার। আগে রাজশাহী থেকে নাটোরের ভাড়া নিত ৫০ টাকা কিন্তু এখন নিচ্ছে ৮০ টাকা। বাড়তি ভাড়া দিয়ে যাতায়াত তো কষ্টদায়ক।

ভাড়া আদায় নিয়ে যাত্রীদের সঙ্গে বাসের হেলপার-সুপারভাইজারদের বাকবিতণ্ডা করতে দেখা যায়। এদিকে, ভাড়া বাড়ার কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে শিক্ষার্থীরা।

চালকরা বলছেন, কথা কাটাকাটি করে ভাড়া আদায় করতে হচ্ছে। না নিলেও তো আমরা গাড়ি চালাতে পারি না। টাকা বেশি নেওয়াটা সাধারণ মানুষের জন্য কঠিন হয়ে গেছে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image