• ঢাকা
  • বুধবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্টপুষ্ট করণ প্রকল্প” এর খামারী প্রশিক্ষণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:১৩ এএম
খামারীদের গবাদি পশুর চিকিৎসা প্রদান
খামারী প্রশিক্ষণ

মুহাম্মদ মুনির হাসান সাদুল্লাপুর,গাইবান্ধা;  দেশ ব্যাপী আধুনিক প্রযুক্তিতে গরু মোটাতাজা/ হৃষ্টপুষ্ট করন প্রকল্পের আওতায় তিন (৩) দিন ব্যাপী উপজেলার প্রান্তিক পর্যায়ের খামারীদের প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে সাদুল্লাপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

প্রশিক্ষন কর্মশালার শুভ সূচনা করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মাছুদার রহমান সরকার। উক্ত প্রশিক্ষন কর্মশালায় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আরিফুর রহমান কনক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম সামছুদ্দিন, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নায়ন প্রকল্পের প্রাণিসম্পদ সম্প্রসারন কর্মকর্তা শাহ্ মোঃ মোত্তাসিম বিল্লাহ সহ উপজেলার প্রাণিসম্পদ মাঠ সহকারি মোঃ মুনির হাসান, সহ উক্ত উপজেলার উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষন কর্মশালায় আধুনিক প্রযুক্তিতে গরু কিভাবে মোটাতাজা/ হৃষ্টপুষ্ট করা যায় সে বিষয়ে খামারীদের সঠিক দিক নির্দেশনা প্রদান করার পাশাপাশি খামারীদের গবাদি পশুর যত্ন এবং গো- খাদ্যের প্রধান হিসাবে খামারীদের বিভিন্ন দেশি-বিদেশী জাতের ঘাস চাষের জন্য পরামর্শ প্রদান করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মাছুদার রহমান সরকার।

উক্ত প্রশিক্ষন কর্মশালায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আরিফুর রহমান কনক খামারীদের গরুর দানাদার খাদ্য প্রস্তুত ও নিয়মিত কৃমিনাশক খাওয়ানোর পরামর্শ দেন।পাশা পাশি নিয়মিত চিকিৎসা প্রদান সহ ষাড় গরু গুলো মাঝে মাঝে ঘর থেকে বাহিরে বের করে নিয়মিত ব্যায়াম করানোর দিক নির্দেশনা প্রদান করেন তাতে করে ক্যালসিয়াম এবং ভিটামিনের অনেকটা ঘাটতি পূরন হবে বলে জানান এই প্রাণিসম্পদ কর্মকর্তা।

এ ছাড়াও প্রাণিসম্পদ মাঠ সহকারি ও উপসহকারি প্রাণিসম্পদ কর্মকর্তারা নিয়মিত খামারীদের গবাদি পশুর চিকিৎসা প্রদান ও পরামর্শ দেন বলেও জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আরিফুর রহমান কনক।

খামারীদের উক্ত কর্মশালায় আধুনিক প্রযুক্তিতে গরু মোটাতাজা/ হৃষ্টপুষ্ট করন কিভাবে করা যায় তার বই, লিফলেট বিতারনের পাশা পাশি প্রশিক্ষন শেষে ভাতা প্রদান করা হবে বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আরিফুর রহমান কনক ।

ঢাকানিউজ২৪.কম /

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image