• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কক্সবাজার সমুদ্র সৈকতে সামুদ্রিক  কাছিমের বাচ্চা অবমুক্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৫ পিএম
কক্সবাজার সমুদ্র সৈকতে সামুদ্রিক  
কাছিমের বাচ্চা অবমুক্ত

জাফর আলম, কক্সবাজার : কক্সবাজার সমুদ্রসৈকতে অবমুক্ত করা হয়েছে ২৭০টি সামুদ্রিক কাছিমের বাচ্চা। এগুলো এক থেকে তিনদিন বয়সের বাচ্চা। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে কক্সবাজার সমুদ্রসৈকতের পেঁচার দ্বীপ এলাকায় এগুলো অবমুক্ত করা হয়। এ বছর হ্যাচারিতে ফোটানো প্রথম সামুদ্রিক কাছিমের বাচ্চা ছাড়া হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের তত্ত্বাবধানে ইউএসএআইডির অর্থায়নে নেচার কনজারভেশন ম্যানেজমেন্টের (নেকম) ইকো লাইফ প্রকল্পের কাছিম হ্যাচারিতে বাচ্চাগুলো ফোটানো হয়। 

ডিম ৬০ থেকে ৬৫ দিন হ্যাচারিতে রাখার পর বাচ্চা ফোটে।কাছিমের বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্তের সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম, নেকম-ইকো লাইফ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. শফিকুর রহমান প্রমুখ।

নেকমের কক্সবাজারের ব্যবস্থাপক আবদুল কাইয়ুম জানান, কক্সবাজার সমুদ্র সৈকতের পেঁচার দ্বীপ, শীলখালী দ্বীপ ও শাহপরীর দ্বীপে তিনটি কাছিমের হ্যাচারিতে এ বছর সাত হাজার ৫২৮টি ডিম সংগ্রহ করা হয়েছে। সৈকতের ৫৮টি স্পটে কাছিম ডিম পেড়েছে। আরো কয়েকদিন ডিম দিতে আসবে কাছিম। 

এর মধ্যে পেঁচার দ্বীপে ১৮টি কাছিম দুই হাজার ৩০টি ডিম দিয়েছে, শিলখালীতে নয়টি কাছিম এক হাজার ২৩৯টি এবং শাহপরীর দ্বীপে ৩১টি কাছিম চার হাজার ২৫৯টি ডিম দিয়েছে। 

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর জানান, অবমুক্ত এই কচ্ছপের বাচ্চাগুলো সাগর মহাসাগরে ১৯ বছর বিচরণ করবে। 

দীর্ঘ এই সময় পর আবারো স্ত্রী কচ্ছপগুলো সৈকতে ফিরবে। তবে পুরুষ কচ্ছপগুলো আর ফিরবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image