• ঢাকা
  • বুধবার, ২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১০ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শিশুদের করোনা সুরক্ষায় দেড় লাখ টিকা পৌঁছেছে চট্টগ্রামে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২৭ পিএম
শিশুদের করোনা সুরক্ষায় টিকা চট্টগ্রামে
ফাইজার এর টিকা

ডেস্ক রিপোর্টার: সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার এর বিশেষ টিকার দেড় লাখ ডোজের প্রথম চালান চট্টগ্রামে পৌঁছেছে। আমরা তা সংরক্ষণের ব্যবস্থা করেছি। শিশুদের টিকাদান কার্যক্রম শুরু করার আগে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এখন সে প্রক্রিয়া চলছে।

যেহেতু টিকাগুলো বিশেষ ব্যবস্থায় সংরক্ষণ করতে হয়, তাই টিকাদান কার্যক্রম কোথায় কিভাবে চালানো হবে তাও নির্ধারণ করতে হবে। সবকিছু মিলিয়ে সপ্তাহখানেক সময় লাগতে পারে।

রোববার (৩১ জুলাই) ভোরে টিকা বহনকারী একটি গাড়ি চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে এসে পৌঁছে। বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াস চৌধুরী।

এর আগে শনিবার দুপুরে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ১৫ লাখ ২ হাজার ৪শ ডোজ ফাইজার পেডিয়াট্রিক টিকার প্রথম চালান দেশে আসে। কোভ্যাক্স ফ্যাসিলিটির আওতায় এই টিকা পাওয়া গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরির কাজ চলছে। শুরুতে স্কুলে টিকা দেওয়ার পর যারা স্কুলে যায় না, তাদের জন্য ক্যাম্পেইন করে টিকা দেওয়ার কথা রয়েছে। করোনা থেকে সুরক্ষায় শিশুদের দুই ডোজ করে টিকা দেওয়া হবে।  

করোনার উপসর্গ আছে, এমন ৫-১১ বছর বয়সী শিশুদের শরীরে ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর বলে  জানিয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যালস কোম্পানি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image