• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:৫৩ পিএম
ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব উদযাপন

ঠাকুরগাঁও প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ে উদযাপিত হয়েছে ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব। পূজা-অর্চনাশেষে বাড়ির উঠানে নিজেদের ঐতিহ্যবাহী নাচ-গানে মেতে ওঠেন এই সম্প্রদায়ের কিশোর-কিশোরী ও যুবক-যুবতীরা। 

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সদর উপজেলার সালন্দরে কারাম উৎসবের আয়োজন করা হয়। উৎসব উপভোগ করতে জড়ো হন আশপাশের গ্রামের মানুষ। ধর্ম-বর্ণ নির্বিশেষে উৎসব উদযাপনে অংশ নেন সবাই।

জানা যায়, ভাদ্র মাসে উদযাপন করা হয় ওঁরাও সম্প্রদায়ের অন্যতম বার্ষিক উৎসব কারাম। এটি একটি একটি বৃক্ষপূজার উৎসব। 

রানদাজা ওঁরাও নামে স্থানীয় একজন জানান এই উৎসব পালনের রীতিনীতি। তিনি জানান, উপোসের মধ্য দিয়ে কারাম পূজা শুরু করেন ওঁরাও নারী-পুরুষ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপোস থাকেন তারা। সন্ধ্যার পরে মাদল, ঢোল, করতাল ও ঝুমকির বাজনার তালে তালে নেচে-গেয়ে কারাম গাছের (খিল কদম) ডাল তুলে আনা হয়। এরপর তারা একটি পূজার বেদি নির্মাণ করেন। সূর্যের আলো পশ্চিমে হেলে পড়লে সেই কারাম গাছের ডালটি পূজার বেদিতে পুঁতে দেয়া হয়। উৎসবের আলোকে ধর্মীয় কাহিনি শোনান পুরোহিত। সেই সঙ্গে চলে কাহিনির অন্তর্নিহিত ব্যাখ্যা। ব্যাখ্যা শেষ হলে বেদির চারধারে ঘুরে ঘুরে নাচতে থাকেন যুবক-যুবতীরা।

তিনি আরো জানান, পুরোহিতের ধর্মীয় কাহিনি পাঠ শেষ হওয়ার পর ওঁরাও সম্প্রদায়ের নারীরা পরস্পরকে খাবারের আমন্ত্রণ জানিয়ে উপোস ভাঙেন। এর পরই বিভিন্ন বাড়ি থেকে পাওয়া চাল, ডাল ও টাকা দিয়ে খাওয়ার আয়োজন করা হয় আমন্ত্রিত অতিথি ও আত্মীয়স্বজনের জন্য। সবশেষে স্থানীয় নদীতে কারামের ডাল বিসর্জন দেয়া হয়। এর মধ্যে দিয়েই শেষ হয় উৎসবের আনুষ্ঠানিকতা।

জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন জানান, সরকারি সহায়তা ও উপযুক্ত পরিবেশের ব্যবস্থা থাকলে এই ঐতিহ্যবাহী কারাম উৎসবটি ধরে রাখা সম্ভব হবে। এই উৎসব আয়োজনের মধ্য দিয়ে দেশের আগামী প্রজন্মের কাছে ওঁরাও সম্প্রদায়কে উপস্থাপন করতে চান তিনি।

ঢাকানিউজ২৪.কম /

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image