• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঔষধ থেকে দূরে থাকার মহৌষধ হলো নলেজ: ইবি উপাচার্য


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:১৩ পিএম
ঔষধ থেকে দূরে থাকার মহৌষধ হলো নলেজ
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম

আবির হোসেন, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘ নলেজ লেভেল বৃদ্ধি এবং মোটিভেশন ব্যক্তিকে স্বাস্থ্যের প্রতি মনোযোগী করে তোলে। একইসাথে অস্বাস্থ্যকর জীবনচর্চা থেকে দূরে রাখে। ঔষধ থেকে দূরে থাকার মহৌষধ হলো নলেজ। 

বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে সোমবার (১৪ নভেম্বর) সকাল ৯টায় কুষ্টিয়া ডায়াবেটিক সমিতি কর্তৃক আয়োজিত মুজিবুর রহমান মেমোরিয়াল ডায়াবেটিক হাসপাতালে এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। এরআগে তিনি দিবসটি উপলক্ষে গৃহীত কর্মসূচির উদ্বোধন করেন।

এসময় তিনি আরো বলেন, আমাদেরকে নিজেই নিজের ডাক্তার হতে হবে। রোগমুক্ত মানবসমাজ গড়ার জন্য, বঙ্গবন্ধুর কাঙ্খিত স্বপ্নের সোনার বাংলা অর্জনের জন্য আমাদেরকে সমাজের সকল শুভ কাজের ডাক্তার হতে হবে। সকালে ৪০ এবং সন্ধ্যায় ৩০ মিনিট হাঁটলে অনেক রোগ আমাদের হবে না।

কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির মেডিক্যাল অফিসার ডা. মোহনা আফরোজ অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথির বক্তব্যে কুষ্টিয়া জেলা প্রশাসক সাইদুল ইসলাম বলেন, ‘আমরা এখন আরও সচেতন হচ্ছি এবং সঠিক সময়ে সঠিক চিকিৎসা নিচ্ছি। ডায়াবেটিস আমাদের পরিমিতিবোধের শিক্ষা দেয়। যা সব জায়গায় চর্চা করা উচিত। আমাদেরকে নিয়ন্ত্রিত ও সুশৃঙ্খল জীবনযাপন করতে হবে। সর্বোপরি সচেতন হতে হবে।’

কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির সভাপতি মতিউর রহমান লাল্টুর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন হৃদরোগ বিশেষজ্ঞ ও সার্জন প্রফেসর ডা. এস. আর. খান। তিনি বলেন, ‘প্রতি দুই জনে একজন জানেই না তাদের ডায়াবেটিস আছে। বিশ্বে এই রোগটির জন্য ৭৬০ বিলিয়ন ডলার ব্যয় হয়। যা দিয়ে ২৫টি পদ্মা সেতু তৈরি করা সম্ভব। ডায়াবেটিস প্রতিরোধে খাদ্য গ্রহণে সতর্কতা, নিয়মিত হাঁটা, শারীরিক পরিশ্রম এবং মানসিক চাপমুক্ত থাকতে হবে।

কনক চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ইবির আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, কুষ্টিয়া জজ কোর্টের পি.পি. অ্যাডভোকেট অনুপ কুমার নন্দী, তথ্য প্রকাশনা ও জনসংযোগ অফিসের পরিচালক (ইন-চার্জ) ড. আমানুর রহমান। 

এছাড়াও বক্তব্য রাখেন কুষ্টিয়া ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক মোশফিকুর রহমান টরলিন। আলোচনাসভার আগে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image