• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইভিএম নিয়ে সিদ্ধান্ত কমিশনের নিজস্ব : সিইসি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৫ পিএম
ইভিএম নিয়ে সিদ্ধান্ত কমিশনের নিজস্ব
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

নিউজ ডেস্ক : ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নয়, ভোটের জন্য বড় চ্যালেঞ্জ রাজনৈতিক সংকট বলেছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সেই সংকট মোকাবিলায় নির্বাচন কমিশনের কিছু করার নেই। কারো চাপ কিংবা কাউকে খুশি করতে নয়, ইভিএম নিয়ে সিদ্ধান্ত কমিশনের নিজস্ব।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ব্যালটে রাতের ভোটের যে ধারণা তৈরি হয়েছে ইভিএমে তা সম্ভব নয়। তবু বাজেট না থাকায় ব্যালটেই ভোট করতে হবে।

সিইসি আরও বলেন, ইভিএম নিয়ে অনেকের অভিযোগ, ১০টা ভোট দিলে ৩টা থাকে, ৭টা অন্যদিকে চলে যায়। এ নিয়ে আমরা বিভিন্নভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি। এটি একেবারেই সত্য নয়। এটা আমরা পুরোপুরি বিশ্বাস করি।
 
আমাদের বিশ্বাস দিয়ে তো হবে না। যদি ব্যাপক একটা অংশ ইভিএমকে আস্থায় না নেয় সেখানেও একটা ছোট সংকট থেকে যায়। যদি আমরা আমাদের চাহিদা মতো ইভিএম পেতাম তাহলে ১৫০টি আসনে এ পদ্ধতিতে ভোট করতাম। কিন্তু অর্থ সংকটের কারণে সেখান থেকে আমাদের সরতে হয়েছে।
 
আগাম ভোট নিয়ে সিইসি বলেন, আগাম ভোট নিয়ে কোনো প্রস্তুতি আমরা নিচ্ছি না। রোডম্যাপ অনুসারে সঠিক সময়ে ভোট করতেই আমরা প্রস্তুতি নিচ্ছি।
 
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব রাজনৈতিক দল অংশগ্রহণ করলে গণতান্ত্রিক চেতনা থেকে আমরা যখন গণতন্ত্র নিয়ে কথা বলি, অংশগ্রহণের কথা বলি, তখন সব দল নির্বাচনে অংশগ্রহণ করলে নির্বাচনটা জনগণের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য হয়ে থাকে। সব দল অংশ না নিলে ভোট গ্রহণযোগ্য হয় না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image