• ঢাকা
  • সোমবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

হাসপাতালে ভর্তি ৮৫ শতাংশই টিকা নেননি: স্বাস্থ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৫ পিএম
ওমিক্রন মৃদু হয় এ ধারণা ভুল
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

ডেস্ক রিপোর্টার: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এমন রোগীদের ৮৫ শতাংশই টিকা নেননি। করোনার নতুন ধরন ওমিক্রন মৃদু হয় এ ধারণা ভুল, সংক্রমণ বাড়লেও প্রাণহানি বাড়তে থাকবে।

তিনি বলেন, ওমিক্রনের উপসর্গ মৃদু ভেবে অবহেলা করার সুযোগ নেই। রোগীর সংখ্যা যদি অনেক বেশি হয় তাহলে আল্টিমেটলি মৃত্যু বাড়বে। যে হারে সংক্রমণ বাড়ছে তা আশঙ্কাজনকভাবে মৃত্যু বাড়বে- রোগীদের চাপের জন্য দেশের সকল হাসপাতাল তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জনগণের অতিরিক্ত আত্মবিশ্বাস ও অসচেতনার জন্যই সংক্রমণ বেড়েছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) দুপুরে কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের উদ্বেগজনক পরিস্থিতি মোকাবিলায় বেসরকারি হাসপাতালের প্রস্তুতি নিয়ে ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলোকেও প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদ্দেশে বলেন, গতবার ২ থেকে ৩ হাজার বেড আপনারা প্রস্তুত করেছিলেন। এবারও আশা করি, যদি প্রয়োজন হয় প্রস্তুত করবেন।

কেন জানি আমরা সচেতন হতে পারি না এমন আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, আমরা ব্যাপক হারে, বেপরোয়াভাবে মাস্ক না পরে ঘোরাফেরা করেছি। আপনারা দেখেছেন, চট্টগ্রাম-কক্সবাজারে লাখ লাখ মানুষ বেড়াতে গেছে। বিয়ে-শাদী হয়েছে দেশে, হাজার হাজার মানুষকে দাওয়াত দেওয়া হয়েছে, কেউ মাস্ক মুখে পরেনি।

মন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় সরকারি হাসপাতালগুলো তৈরি আছে। সরকারি প্রায় প্রতিটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের লাইন লাগানো আছে। পরীক্ষার ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। প্রায় সাড়ে ৮০০ কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। অ্যান্টিজেন পরীক্ষা আমরা বেসরকারি খাতে দিয়ে দিয়েছি। করোনা চিকিৎসায় ঢাকা শহরে আমাদের ৪ হাজার বেড আছে। এর মধ্যে ১ হাজারের বেশি অকুপাইড হয়ে গেছে। বেসরকারি হাসপাতালে বেডের চাহিদা বাড়বে। ওমিক্রন মোকাবিলায় ইতোমধ্যে আমরা বিভিন্ন নির্দেশনা দিয়েছি। কোনো চেষ্টাই সফল হবে না যদি জনগণ না এগিয়ে আসে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image