• ঢাকা
  • সোমবার, ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সাহিত্য একাডেমির গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস
গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধি: বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় দিনটি বর্ণাঢ্য আয়োজনে পালন করেছে সাহিত্য একাডেমি। সোমবার বিকাল ৩টায় স্থানীয় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মাঠে এসে জড়ো হয়।

সাহিত্য একাডেমি পাঠাগারের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় জামিনুর রহমানের সভাপতিত্বে ও সোহেল আহাদের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতি জোটের আহবায়ক এডভোকেট আবদুন নূর, নাট্যজন আল আমীন শাহীন, নোঙর ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি শামীম আহমেদ।

স্বাগত বক্তব্য প্রদান করেন নাঈম রহমান ও শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক নুরুল আমিন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা খেলাঘরের সাধারণ সম্পাদক নীহার রঞ্জন সরকার, কবি হেলাল উদ্দিন হৃদয়, ছান্দসিক স্বপন মিয়া। আলোচনায় বক্তারা বলেন, নাটক কোন ফ্যাশন নয়, নাটক করে স্টার হওয়াও নয়, নাটক হলো সমাজকে পরিবর্তনের সুতী² হাতিয়ার। অসুন্দরের বিরুদ্ধে সুন্দরের লড়াই। নাটকের মাধ্যমে সমাজে হৃদবন্ধন তৈরি হয়। বক্তারা আরো বলেন, অভিনয় নিয়ন্ত্রণ আইন বাতিল হলেও বর্তমানে আমলাতান্ত্রিক জটিলতায় নাট্য আন্দোলনের ব্যাঘাত ঘটছে।

অসাম্প্রদায়িক চেতনায় মানুষকে মানুষ হিসেবে গড়ে তুলতে হলে নাটকের বিকল্প নেই। আলোচনা শেষে সোহেল আহাদের গ্রন্থনা ও নির্দেশনায় স্বাধীনতার মিছিল বৃন্দ আবৃত্তি পরিবেশন করা হয়। সর্বশেষ পরিবেশনায় ডা. আহমদ আল মামুন রচিত নাটক ক্যামেরা পরিবেশন করা হয়। নাটকটি সমন্বয় করেন নাঈম রহমান। আবৃত্তি ও নাটকে অংশ নেন সাহিত্য একাডেমির নির্বাহী সদস্য জামিনুর রহমান, নাঈম রহমান, নুসরাত জাহান বুশরা, নাসিদ সাবা নূর তাসমিম মার্সি, রিপন দেবনাথ,  শিফা চৌধুরী, সানজিদা আক্তার, নূর মাহ্দী এহ্তেশাম, সৈকত, সাব্বির, তৃপ্তি ও জরিন প্রমূখ।

ঢাকানিউজ২৪.কম / মনিরুজ্জামান মনির/কেএন

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image