• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পাচারকারীদের অর্থ না ফিরিয়ে ঘুমাচ্ছে দুদক: হাইকোর্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১০ পিএম
দেশের আর্থিক গোয়েন্দা প্রতিষ্ঠান বিএফআইইউ
হাইকোর্ট

নিউজ ডেস্ক:  বিদেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে বিএফআইইউকে ৩ মাস সময় দিলেন হাইকোর্ট। বুধবার (২৬ অক্টোবর) সকালে বিএফআইইউ'র সময় আবেদনের প্রেক্ষিতে এ সময় মঞ্জুর করে ৫ ফেব্রুয়ারি ২০২৩ শুনানির দিন ধার্য করেন বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ।

এসময় সংস্থাটি জানায়, ১০ দেশের সাথে চুক্তি করতে মন্ত্রিপরিষদ সচিবকে জানিয়েছেন তারা। এসময় আদালত বলেন, পাচারকারীদের অর্থ না ফিরিয়ে ঘুমাচ্ছে দুদক।

বিএফআইইউ'র প্রতিবেদন বলছে, অর্থপাচার রোধে রিসার্চ সেল গঠনের উদ্যোগও নেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এমএলএ চুক্তি সইয়ের অনুরোধ করেছে দেশের আর্থিক গোয়েন্দা প্রতিষ্ঠান বিএফআইইউ। হেড অব বিএফআইইউয়ের (প্রধান কর্মকর্তা) মো. মাসুদ বিশ্বাসের সই করা প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৬ অক্টোবর) হাইকোর্টে বিএফআইইউ এ প্রতিবেদন জমা দেয়। আদালতের নির্দেশে বিএফআইইউ এ প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পাচার হওয়া অর্থ উদ্ধারের লক্ষ্যে প্রয়োজনীয় তথ্য, সাক্ষ্য-প্রমাণ ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা গ্রহণের জন্য অন্তত ১০ দেশের সঙ্গে পারস্পরিক আইনগত সহায়তা চুক্তি (এমএলএ) সইয়ের যৌক্তিকতা আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে অবহিত করেছে বিএফআইইউ।

দেশগুলো হলো- কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সংযুক্ত আরব-আমিরাত, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, হংকং-চায়না।

ঢাকানিউজ২৪.কম /

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image