• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সিংড়ায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫২ পিএম
চাষাবাদে কৃষকদের
স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন

আবু জাফর সিদ্দিকী,  নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় চাষাবাদে কৃষকদের আবহাওয়ার পূর্বাভাস জানাতে স্থাপিত হয়েছে স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন। কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্ট জায়গায় এটি সম্প্রতি স্থাপন করা হয়েছে। স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশনটি নাটোর জেলার সিংড়াতেই সর্বপ্রথম স্থাপন করা হলো। এই স্টেশন থেকে কৃষি প্রধান চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলাসহ পার্শ্ববর্তী অঞ্চলের কৃষি আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন তথ্য জানা যাবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, স্টেশনটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তথ্য ধারক যন্ত্রের সাথে সংযুক্ত করা হয়েছে। এতে প্রতিনিয়ত নিরবিছিন্নভাবে বায়ূর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা ও মৃত্তিকার তড়িৎ পরিবাহিতা ইত্যাদি তথ্য সংগ্রহ হতে থাকবে। 

প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ওই ধারক যন্ত্রে সংরক্ষিত তথ্য কাজে লাগানো যাবে। মূলত এই স্টেশন থেকে র্দীঘ মেয়াদে  কৃষি আবহাওয়ার একটি সংগ্রহশালা সৃষ্টি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা বলেন, যেহেতু এটি স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন তাই কৃষি সম্পর্কিত প্রতিদিনের তথ্যগুলো আমাদের মোবাইলে দেখাবে । 

এই তথ্য আমরা আমাদের সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে গ্রাম পর্যায়ে কৃষকদের কাছে পৌঁছে দিতে সক্ষম হবো। এতে কৃষকরা আগাম বার্তায় কখন কোন ফসল চাষাবাদ করতে হবে এবং ফসল রক্ষা করতে হবে এ বিষয়ে জানতে পারবে এবং সচেতন হবে। আশা করছি এই স্টেশন ব্যবহারে কৃষকরা অনেক উপকৃত হবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image