• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৪ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:০৪ পিএম
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন
ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে। ২৪ এপ্রিল (রোববার) স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে রাত ৮টা পর্যন্ত। আজ ফ্রান্সের বেশিরভাগ এলাকায় ছুটি। ভোটার উপস্থিতি কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ১০ এপ্রিল অনুষ্ঠিত ভোটের প্রথম পর্বে জয় পেয়েছেন ক্ষমতাসীন এমানুয়েল ম্যাক্রোঁ। তার বিরুদ্ধে লড়ছেন র‍্যাসেলমেন্ট ন্যাশনাল পার্টির ডানপন্থী প্রার্থী মেরি লে পেন।

ম্যাক্রোঁ জানিয়েছেন, ভোটের ফলাফল যাই হোক না কেন সন্ধ্যায় আইফেল টাওয়ারের পাদদেশে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

২০১৭ সালে বড় ধরনের পরিবর্তনের আশ্বাস দিয়ে ক্ষমতায় এসেছিলেন এমানুয়েল ম্যাক্রোঁ। কিন্তু তার শাসনামলে জীবনযাত্রার ব্যয় বেড়েই চলেছে। ফলে এর আগে যারা তাকে ভোট দিয়েছিলেন এমন অনেকেই এখন আর তাকে চান না। ম্যাক্রোঁর বিরোধিতাকারীরা তাকে অহংকারী ও ধনীদের রাষ্ট্রপতি বলে অভিহিত করে থাকেন। অন্যদিকে ডানপন্থী মেরি লে পেনের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ সম্পর্কের অভিযোগ রয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়, ২০১৭ সালে দ্বিতীয় রাউন্ডে ম্যাক্রোঁ কাছে পরাজিত হয়েছিলেন মেরি লে পেন। সে সময় তিনি যে ভুলগুলো করেছিলেন তা থেকে শিক্ষা নিয়ে এবার তৃতীয়বারের মতো তিনি প্রেসিডেন্ট পদে লড়ছেন। এবার হারলে তাকে ভোটের ময়দান থেকে তল্পি গোটাতে হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image