• ঢাকা
  • শুক্রবার, ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২১ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পীরগঞ্জে বোরো উৎপাদন নিয়ে অনিশ্চয়তা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:৫৭ পিএম
বোরো উৎপাদনে অনিশ্চয়তা
বোরো উৎপাদন

পীরগঞ্জ প্রতিনিধি, রংপুর: রংপুরের পীরগঞ্জ উপজেলার একটি গভীর নলকুপে বিদ্যুত সংযোগের ক্ষেত্রে জটিলতার কারনে প্রায় ৮শ’ একর জমিতে বোরো উৎপাদন অনিশ্চিত হয়ে পড়েছে । তাই এলাকার কৃষকেরা চলতি মরশুমে বোরো উৎপাদন নিয়ে চরম দুঃশ্চিন্তায় পড়েছে ।

অভিযোগে জানা গেছে, উপজেলার মদনখালী ইউনিয়নের ফতেপুর ফকিরা গ্রামে বিগত কয়েক বছর ধরে বিএডিসির একটি গভীর নলকুপ পরিত্যাক্ত অবস্থায় ছিল । সেটি চালু করার লক্ষ্যে বিএডিসি ও এলাকার কৃষকেরা উদ্যেগ গ্রহন করে । এ উদ্যেগের অংশ হিসেবে বিএডিসি ও এলাকার কৃষকেরা বিগত ২০১৪ সনে রংপুর পল্লী বিদ্যুত সমিতি-১ এর অনুকুলে ১০ লাখ ৫০ হাজার টাকাও জমা প্রদান করে । বিদ্যুত কর্তৃপক্ষ এ বছরেই বিদ্যুত সংযোগের জন্য বিদ্যুত লাইন নির্মানের পদক্ষেপ গ্রহন করে ।

ইতিমধ্যে ১৭টি বৈদ্যুতিক খুটির মধ্যে ১৬টি খুঁটি স্থাপন ও লাইন নির্মানও সম্পন্ন হয়েছে । আর একটি খুটি স্থাপনের মাধ্যমে বৈদ্যুতিক তার সংযোগ দেয়া সম্ভব হলেই গভীর নলকুপটিতে বিদ্যুত সংযোগ দেয়া সম্বব । অথচ এ ক্ষেত্রে বাধার সৃষ্টি করছেন বাবনপুর গ্রামের আঃ খালেক মিয়া ।

উক্ত গভীর নলকুপটিতে বিদ্যুত সংযোগের জন্য অপর ১টি খুটি স্থাপনের পর খালেক মিয়ার জমির উপর দিয়ে প্রায় ৩০ফুট দৈর্ঘের তার সংযোগ প্রয়োজন । খালেক মিয়া তার জমির উপর দিয়ে তার সংযোগের শর্তে ৫ লাখ টাকা দাবী করছেন । অন্যথায় তার জমির উপর দিয়ে বৈদ্যুতিক তার সংযোগ করতে দিচ্ছেন না । এমতাবস্থায় থেমে গেছে গভীর নলকুপটি পর্যন্ত বৈদ্যুতিক লাইন নির্মানের কাজ । অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে গভীর নলকুপটিতে বিদ্যুত সংযোগ নিয়ে ।

এ ব্যাপারে গভীর নলকুপটির বর্তমান তত্বাবধায়ক আবু বক্কর সিদ্দিক সহ বেশ কিছু সংখ্যক কৃষকের মতে গভীর নলকুপটি চালু হলে এলাকার প্রায় ৮শ’ একর জমি সেচ সুবিধার আওতায় আসবে । অথচ তারা উপজেলা বিএডিসির সেচ বিভাগে যোগাযোগ করেও কোন ফল পাচ্ছেন না । তাই কৃষকেরা এ ব্যাপারে রংপুর-৬ পীরগঞ্জ আসনের এমপি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সহ সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছেন ।

পীরগঞ্জ উপজেলা বিএডিসি’র উপ-সহকারী প্রকৌশলী (নির্মান) রুবেল ইসলামের সঙ্গে কথা হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে উপজেলা সেচ কমিটির সঙ্গে কথা বলে পরবর্তি সিদ্ধান্ত নেয়া হবে ।

 

ঢাকানিউজ২৪.কম / বখতিয়ার রহমান/কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image