• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

৩৫০০ বছরের মিসরীয় মমির রহস্য উন্মোচিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৩১ পিএম
অধ্যাপক সাহার সালিম এই অসাধ্য কর্মটি করেছেন
মিসরীয় ফারাও রাজা

নিউজ ডেস্ক:  প্রযুক্তির কল্যাণে সাড়ে তিন হাজার বছর পর উন্মোচিত হলো মিসরীয় ফারাও রাজা প্রথম আমেনহোতেপের মমি রহস্য।প্রাচীন কাপড় ও নানা অলংকারে মোড়ানো মমিটিকে পুরোপুরি অক্ষুণ্ণ রেখে থ্রিডি কম্পিউটেড টোমোগ্রাফির (সিটি) মাধ্যমে এটির শারীরবৃত্তীয় রহস্য উন্মোচন করা হয়েছে।

মিসরের কায়রো বিশ্ববিদ্যালয়ের রেডিওলজির অধ্যাপক সাহার সালিম এই অসাধ্য কর্মটি করেছেন। সিটি স্ক্যানিং প্রযুক্তি ব্যবহার করে যে ফলাফল পাওয়া গেছে, তা অভূতপূর্ব এবং আকর্ষণীয় বলে মন্তব্য করেছেন অধ্যাপক সালিম।

তিনি জানান, গবেষণায় প্রাপ্ত ফল অনুযায়ী, আমেনহোতেপ মারা যাওয়ার সময় তার বয়স ছিল প্রায় ৩৫ বছর। আনুমানিক ১৬৯ সেমি লম্বা ছিলেন, তার খতনা করানো ছিল এবং তার দাঁত ছিল খুবই সুন্দর। শরীরে সবসময় তিনি ৩০টি তাবিজ, সোনার পুঁতিসহ একটি স্বর্ণের কোমরবন্ধ পরতেন। শারীরিকভাবে আমেনহোতেপকে তার বাবার সঙ্গে সাদৃশ্যপূর্ণ বলে মনে হয়েছে। তার সরু চিবুক, ছোট সরু নাক, কোঁকড়ানো চুল এবং দাঁত হালকাভাবে ওপরের দিকে ছিল।

আমেনহোতেপ প্রথম ছিলেন ১৮তম রাজবংশের দ্বিতীয় রাজা। তার বাবার নাম আহমোস প্রথম। বাবার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন । প্রায় ২১ বছর মিসর শাসন করেছিলেন আমেনহোতেপ। তার নামের অর্থ 'আমুন (দেবতা) সন্তুষ্ট'।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image