• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চাটমোহরে ফসলি জমিতে পুকুর খনন থামছেনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৫ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৫৩ পিএম
চাটমোহরে ফসলি জমিতে
পুকুর খনন থামছেনা

হেলালুর রহমান জুয়েল, চাটমোহর (পাবনা) প্রতিনিধি: পাবনার চাটমোহরে ফসলি জমিতে পুকুর খননের যেন উৎসব চলছে। কোন ক্রমেই থামছে পুকুর খনন। এ উপজেলার বিভিন্ন বিল আর সমতল জমির উর্বর মাটি খাচ্ছে অবৈধ ইটভাঁটা। প্রতিদিন উর্বর জমির মাটি কেটে একটি চক্র পাটাচ্ছে ইটভাঁটায়। বিক্রি করা হচ্ছে বিভিন্ন স্থানে। মাটি পরিবহণের কারণে নষ্ট হচ্ছে সরকারি রাস্তাা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চুপ। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। 

সরেজমিন পরিদর্শন করে দেখা যায়,উপজেলার বিলচলন ইউনিয়নের দোলং পশ্চিমপাড়ায় জনৈক আনোয়ার হোসেন মজা পুকুর আর ফসলি জমিতে এস্কেভেটর দিয়ে মাটি কেটে বিক্রি করাসহ স্তুপ করে রাখছে। একইভাবে উপজেলার ছাইকোলা ইউনিয়নের চর এনায়েতপুর আঃ হালিম ও পাভেল ফসলি জমিতে পুকুর খনন করে মাটি কাটছেন। উপজেলার পাশর্^ডাঙ্গা,মহেলা,বেজপাড়াসহ বিভিন্ন এলাকায় চলছে অবৈধভাবে পুকুর খনন। পূরোদমে চালানো হচ্ছে এসকল অবৈধ কার্যক্রম। কৃষিজমি বিনষ্ট করে গড়ে ওঠা অবৈধ ইটভাটায় ফসলি জমির মাটিই সরবরাহ করা হচ্ছে। 

দীর্ঘদিন ধরে মাটি পরিবহনের কারণে রাস্তাঘাটের বেহাল অবস্থা। চলাচলের রাস্তা ভেঙ্গে পড়ায়  চরম ভেগান্তি পোহাতে হচ্ছে এলাকাবাসীদের। কিন্তু কোন ব্যবস্থা নেওয়া হচ্ছেনা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ মমতাজ মহল বলেন,ফসলি জমিতে পুকুর খননের বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানাও করা হচ্ছে। এ অভিযান অব্যাহত রয়েছে। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image