• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ২৯ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাকা-গুয়াংজু ফ্লাইট উদ্বোধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৮ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২১ এএম
ঢাকা-গুয়াংজু ফ্লাইট উদ্বোধন
ঢাকা-গুয়াংজু ফ্লাইট

নিউজ ডেস্ক : ঢাকা থেকে চীনের গুয়াংজুগামী ফ্লাইটের উদ্বোধন করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

শাহজালাল বিমানবন্দর থেকে বেলা ১১টায় চীনের গুয়াংজুর উদ্দেশে উড়াল দেয় বিমানের বিজি-৩৬৬ ফ্লাইটটি। স্থানীয় সময় বিকেল পৌনে ৫টায় গুয়াংজুর বাইয়ুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে সেটি।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বৃহস্পতিবার ফ্লাইটের উদ্বোধন হয়।

অনুষ্ঠানে দেয়া বক্তব্যে বিমান প্রতিমন্ত্রী বলেন, বিমান ভালো অবস্থানে আছে আরও ভালো অবস্থানে যাবে।

গুয়াংজুতে ফ্লাইট আরও বাড়ার প্রত্যাশা করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, কর্তৃপক্ষ যারা আছে, তাদের কাছে আমরা জানাব, রুটে যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে যাতে আমাদের ফ্রিকোয়েন্সি আরও বাড়ানো হয়।

করোনাভাইরাস মহামারির কারণে শর্ত অনুযায়ী সক্ষমতার ৭৫ শতাংশ যাত্রী বহন করছে বাংলাদেশ বিমান। আজকের ফ্লাইটে ২২৯ জন যাত্রী বহন করবে বিমান।

করোনা পরিস্থিতিতে বর্তমানে মাসে একটি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠানটি।

ফিরতি ফ্লাইট বিজি-৩৬৭ একই দিন গুয়াংজু থেকে স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৮টায় যাত্রা করবে। সেটি ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ৯টায়।

উদ্বোধন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্বপ্নের প্রসঙ্গ টেনে প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘জাতির পিতা স্বপ্ন দেখেছিলেন বিমান বাংলাদেশের জাতীয় পতাকাকে ধারণ করে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন শহরে যাত্রী পরিবহন করবে।’

কিছুদিন আগে কানাডার টরন্টোতে ফ্লাইট চালু হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘সাংবাদিকদের উৎসাহ উদ্দীপনা আমাদের অনেক সাহস জুগিয়েছে। গতকালকের ফ্লাইট ২৮৫ জন যাত্রী নিয়ে গেছে টরন্টোতে।’

গুয়াংজুতে ফ্লাইট পরিচালনার বিষয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের যে ব্যবসা-বাণিজ্য, চীনের সঙ্গে বেশিসংখ্যক ব্যবসায়ী আমাদের গুয়াংজুতে যাওয়া-আসা করে। চীনের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।’

দেশের বিভিন্ন এলাকায় চীনের অনেক কারখানা রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘বড় বড় ইন্ডাস্ট্রি, যেখানে চায়নিজ ২০০-৩০০ লোক কাজ করে। আজকের ফ্লাইট একটি ভিন্নমাত্রা যোগ করবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ ও চীনের সম্পর্ক অত্যন্ত গভীর মন্তব্য করে বিমান-বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হোসেন বলেন, ‘গত কয়েক বছর ধরে ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, পর্যটনে চীনের সঙ্গে গভীর সম্পর্ক তৈরি হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image