• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আঙ্গেলা ম্যার্কেলের অর্ডার অফ মেরিট পুরস্কার গ্রহন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৪৭ এএম
অর্ডার অফ মেরিট পুরস্কার গ্রহন
আঙ্গেলা ম্যার্কেল

নিউজ ডেস্ক:  সাবেক জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হয়েছেন। রাশিয়া ইস্যু ও তাঁর এনার্জি পলিসি নিয়ে বিস্তর সমালোচনা সত্ত্বেও তিনি এ পুরস্কার পেয়েছেন।

সোমবার তিনি জার্মানির সর্বোচ্চ অর্ডার অফ মেরিট পান। পুরস্কারটি তাঁর হাতে তুলে দেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমায়ার।

আঙ্গেলা ম্যার্কেলের আগে দেশটির প্রাক্তন দুই চ্যান্সেলর এ পুরস্কার পান। তাঁর হলেন কনরাড অ্যাডেনাউয়ার এবং হেলমুট কোহল। পুরস্কার পাওয়া তিন সাবেক নেতাই রক্ষণশীল খ্রিস্টান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সদস্য।

২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত জার্মানির নেতৃত্ব দেন আঙ্গেলা ম্যার্কেল। মোট চার মেয়াদে তিনি দায়িত্ব পালন করেন। পঞ্চম মেয়াদে তিনি দায়িত্ব পালন থেকে স্বেচ্ছায় বিরত ছিলেন। তিনিই প্রথম নারী যিনি চ্যান্সেলরের দায়িত্ব ভার গ্রহণ করেন এবং সমাজতান্ত্রিক পূর্ব জার্মানিতে বড় হওয়া প্রথম জার্মান সরকার প্রধান তিনি।

জার্মান প্রেসিডেন্ট স্টেইনমায়ার বলেন, ম্যার্কেল তাঁর দায়িত্ব পালনের সময় পুরো ইউরোপকে এক ছাতার নিয়ে রাখার চেষ্টা করেন। এ জন্য তাঁকে ধন্যবাদ।

তিনি আরও বলেন, আঙ্গেলা ম্যার্কেল এমন সময় দায়িত্বে ছিলেন যখন, ইউরোপ ভেঙে যাওয়ার হুমকিতে ছিল। তিনি উত্তর এবং দক্ষিণ, পূর্ব এবং পশ্চিমসহ মধ্য ইউরোপকে একত্রিত করেছিলেন। ইউরোজোন অব্যাহত রাখতে অবদান রাখেন। জার্মান জনগণের কিছু অংশ এমনকি তার নিজের দলের মধ্যেও বিরোধিতা সত্ত্বেও কোনো দেশকে মুদ্রা হিসেবে ইউরোকে নামতে বাধ্য করা হয়নি, তা নিশ্চিত করতে সাহায্য করেন।

আঙ্গেলা ম্যার্কেলের আলোচনা করে সমাধান বের করার আর্ট এবং আপস করার ক্ষমতার প্রশংসা করে জার্মান প্রেসিডেন্ট স্টেইনমায়ার।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image