• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:১০ পিএম
ভারত সফরে যাচ্ছেন ২১-২২ জুন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিউজ ডেস্ক : আগামী ২১ ও ২২ জুন দ্বিপক্ষীয় সফরে চলতি মাসেই ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরকালে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগিসহ গুরুত্বপূর্ণ ইস্যুতে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করবেন।

শুক্রবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আগামী ২১ ও ২২ জুন প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় সফরটি অনুষ্ঠিত হবে।

ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানায়, ভারতের লোকসভা নির্বাচনের বিষয়টি বিবেচনায় রেখে চলতি জুনের তৃতীয় সপ্তাহে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে দিল্লি যাবেন- এমনটা কূটনৈতিক চ্যানেলে আগেই মোটামুটি স্থির ছিল। সফরের খুঁটিনাটি ঠিক করতে ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ইতিমধ্যে দু’বার ঢাকা ঘুরে গেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচি অনুযায়ী ২১ জুন ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছাবেন তিনি। পরদিন ২২ জুন টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। সেদিনই দেশে ফেরার কথা রয়েছে তার।

সূত্র জানায়, শেখ হাসিনার সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিনœ নদীর পানি ভাগাভাগি বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে। এছাড়া রেল, সড়ক ও নৌপথে আঞ্চলিক সংযুক্তির কার্যকর প্রসার এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্যের নানা দিক নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

চলতি মাসেই এটি হবে প্রধানমন্ত্রীর দ্বিতীয় দফা ভারত সফর। এর আগে ৮ থেকে ১০ জুন ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিআই সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে ভারত সফর করেন শেখ হাসিনা। দ্বিপক্ষীয় সফর না হলেও ওই সফরে নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image