• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি বিক্রমাসিংহে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৩ পিএম
শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি বিক্রমাসিংহে
রনিল বিক্রমাসিংহে

আন্তর্জাতিক ডেস্ক : অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে  প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে শ্রীলঙ্কা ছেড়ে পালিছেন। মঙ্গলবার (১২ জুলাই) দিবাগত রাতে একটি সামরিক বিমানে করে মালদ্বীপে পাড়ি জমান তিনি।

দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও আগেই পদত্যাগের ইঙ্গিত দিয়ে রেখেছেন। এরপরই প্রশ্ন উঠেছে প্রেসিডেন্টের পলায়নের পর শ্রীলংকার শাসনভার কার হাতে। কার নির্দেশে পরিচালিত হচ্ছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রটি।

গোতাবায়া দেশ ছাড়ার পর বিক্ষোভ শুরু করে সাধারণ মানুষ। তারা আজও সকালে রাস্তায় নেবে প্রতিবাদ করতে থাকেন। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের পদত্যাগের দাবি করেন তারা। তবে জানা যাচ্ছে, গোতাবায়া দেশ ছাড়ার পরই বিক্রমসিংহে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এই আবহে শ্রীলঙ্কা জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশের পশ্চিমাঞ্চলে কারফিউ জারি করা হয়েছে।

হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে শ্রীলঙ্কার পার্লামেন্ট স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে জানান, রাষ্ট্রপতি রাজাপাকসে তাকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী বিক্রমাসিংহেকে প্রেসিডেন্ট  হিসেবে দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করা হয়েছে।

এএফপির রিপোর্টে দাবি করা হয়, বুধবার (১৩ জুলাই) শ্রীলঙ্কা ছেড়ে মালদ্বীপে গিয়ে পৌঁছেছেন গোতাবায়া। রাষ্ট্রপতি পদ থেকে আজই পদত্যাগ করতে পারেন তিনি।

এর আগে বিক্ষোভকারীরা তার সরকারি বাসভবনে ঢুকে পড়েছিলেন। সেই সময় বাসভবন ছেড়ে পালিয়েছিলেন তিনি। তখন থেকেই গোতাবায়ার দেশত্যাগের গুঞ্জন তৈরি হয়েছিল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image