• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউরোপের ৩১ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২২ এএম
ইউরোপের ৩১ কূটনীতিককে বহিষ্কার
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ডেস্ক রিপোর্টার:  রাশিয়া বন্দরনগরী মারিওপোলে যুদ্ধরত ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে। আত্মসমর্পণ না করলে তারা জীবনে বাঁচতে পারবে না বলে হুশিয়ারি দিয়েছে।

ইউরোপের ৩১ জন কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া।  মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পশ্চিমা দেশগুলোর রুশ কূটনীতিক বহিষ্কারের পাল্টা পদক্ষেপ হিসেবে ইউরোপীয় কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

নেদারল্যান্ডস, বেলজিয়াম, অস্ট্রিয়ার কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে ইউরোপ। রাশিয়ার এ সিদ্ধান্তকে অন্যায্য বলে দাবি করেছে বেলজিয়াম।

মারিওপোলের পরিস্থিতি ভয়ংকর এবং এখনও অপরিবর্তিত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এদিকে রাশিয়াকে রুখতে ইউক্রেনে আরো অস্ত্র সহায়তা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, দেশটিতে আরও কামান পাঠানো হবে।আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, দায়িত্ব নেয়ার পর থেকে ইউক্রেনে ৩২০ কোটি মার্কিন ডলার সমমূল্যের সামরিক সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার রাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি রাশিয়ার দোনবাসে হামলা করার কথা প্রথম জানান। তিনি তার বক্তব্যে বলেন, দোনবাসের যুদ্ধ শুরু হয়ে গেছে।

তবে জেলেনস্কি ওই সময় জানিয়েছেন, রুশ বাহিনীর কাছে কোনো অঞ্চল ছাড়বেন না তারা। শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image