• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জার্মানি থেকে রাশিয়া আয় করেছে ৬৩ বিলিয়ন ইউরো


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ৩০ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৪৯ পিএম
রাশিয়া আয় করেছে ৬৩ বিলিয়ন ইউরো (৬৬ দশমিক ৫ বিলিয়ন
জীবাশ্ম জ্বালানি রফতানি করে রাশিয়া আয়

নিউজ ডেস্ক:   ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর দেশটির ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো নানা নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু নিষেধাজ্ঞার কবল থেকে এখনও অনেকাংশে মুক্ত রাশিয়ার জ্বালানি খাত। আর এর মাধ্যমেই যুদ্ধের প্রথম দুই মাসে দেশটি আয় করেছে বিপুল অর্থ। এ সময়ের মধ্যে মস্কোর কাছ থেকে সবচেয়ে বেশি জ্বালানি আমদানি করেছে জার্মানি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, স্বাধীন গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে দেখা যায়, ইউক্রেনে আগ্রাসনের পর থেকে এ পর্যন্ত রুশ জ্বালানি কিনেছে এমন দেশের মধ্যে শীর্ষে রয়েছে জার্মানি। ২৪ ফেব্রুয়ারির পর থেকে জীবাশ্ম জ্বালানি রফতানি করে রাশিয়া আয় করেছে ৬৩ বিলিয়ন ইউরো (৬৬ দশমিক ৫ বিলিয়ন ডলার)।

জাহাজ চলাচল ও পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের মাসিক তথ্য ও আনুমানের ওপর নির্ভর করে সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে যুদ্ধের প্রথম দুই মাসে জার্মানি জীবাশ্ম জ্বালানি—অধিকাংশই প্রাকৃতিক গ্যাস আমদানির জন্য রাশিয়াকে ৯ দশমিক ১ বিলিয়ন ডলার পরিশোধ করেছে।

জার্মান সরকার বলছে, এ পরিসংখ্যান নিয়ে তারা কোনো মন্তব্য করবে না।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image