• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৬ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

 নির্মাতা ভেবেছিলেন, ‘হাওয়া’ দর্শক দেখবে না 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:১৬ পিএম
 নির্মাতা ভেবেছিলেন, ‘হাওয়া’ দর্শক দেখবে না 
নির্মাতা মেজবাউর রহমান সুমন

নিউজ ডেস্ক : নির্মাতা মেজবাউর রহমান সুমনের সিনেমা ‘হাওয়া’ মুক্তির আগেই দর্শকদের দোলা দেয় । মুক্তির পর ছবিটি ব্যবসা সফলও হয়। তবে নির্মাণের পরও এই ছবির নির্মাতা ভেবেছিলেন, দর্শক ছবিটি দেখবে না। নিজের মুখেই সে কথা বলেছেন নির্মাতা মেজবাউর রহমান সুমন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ‘ম্যাজিক লণ্ঠন’ এর ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০’ শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ্ অ্যাকাডেমিক ভবনের ১৫০ নম্বর কক্ষে ‘সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতাতে ‘হাওয়া’র গড়ে ওঠা/নির্মাণ’ শীর্ষক অনুষ্ঠানে কথা বলেন তিনি।

মেজবাউর রহমান সুমন বলেন, ‘এই ছবিটা দর্শক দেখবে না বলেই মনে হয়েছিল। এর পেছনে অনেক কারণও আছে। এরমধ্যে এই সিনেমায় নাচগান নেই, অ্যাকশন নেই- অনেক কিছুই নেই। তবে এটা গণমানুষের গল্পের ছবি বলে দর্শকেরা দেখেছে। এখন একটা সিনেমাই কিন্তু ইন্ড্রাস্ট্রির পরিবর্তন করতে পারে না। দর্শকদের রুচির পরিবর্তন করতে গেলে একটা লম্বা যাত্রা দরকার। সাহস নিয়ে নির্মাতাদের সেই যাত্রাটা শুরু করতে হবে।’

সুমন জানান, ‘সিনেমাটার গল্পটা পাঁচ বছর আগেই করা হয়েছিল। তারপর সাগরে গিয়ে সেখানকার জেলেদের জীবনযাত্রা দেখেছি। সিনেমার প্রতিটি চরিত্র, অভিনয়, সংলাপ, শব্দ, গালি- যা কিছু আছে সবই একেবারে জীবন থেকে নেওয়া। জেলেদের সঙ্গে মিশতে মিশতে যা পেয়েছি, সবই লিখে রেখেছি। সেগুলো সিনেমায় এসেছে। আমরা এই সিনেমায় নিজেরা কিছু করতে চাইনি। অনেক ধার করা জিনিসের গল্প এই ‘হাওয়া’।’

আলোচিত এই নির্মাতা জানান, সিনেমার শুটিং হয়েছে গোপনে। তারা কাউকে জানতেই দেননি। কিন্তু শুটিং চলাকালে ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এ ইউনিট আটকা পড়লে সাংবাদিকরা জেনে যান। তখন কিছু নিউজ হয়ে যায়। এরপর আর কোনো নিউজ হতে দেননি মুক্তির আগে। তারা দর্শকদের একটা চমক দিতে চেয়েছিলেন। এই চমকই দর্শকদের হলে টেনেছে।

দীর্ঘ বক্তব্য শেষে মেজবাউর রহমান সুমন অনুষ্ঠানে উপস্থিত চলচ্চিত্রপ্রেমীদের নানা প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে ‘হাওয়া’র প্রযোজক শিমুল চন্দ্র বিশ্বাসও উপস্থিত হয়েছিলেন। শুভেচ্ছা বক্তব্য দেন ম্যাজিক লণ্ঠনের সহকারী সম্পাদক সোহাগ আব্দুল্লাহ। এ সময় ম্যাজিক লণ্ঠনের সম্পাদক কাজী মামুন হায়দারসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image