• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাজনীতিতে বৃহত্তর শ্রমিক সংগঠন জোটের আত্মপ্রকাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:৫৬ পিএম
রাজনীতিতে
বৃহত্তর শ্রমিক সংগঠন জোটের আত্মপ্রকাশ

জহিরুল ইসলাম সানি: 

শ্রমজীবী মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক ও মানবিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বৃহত্তর শ্রমিক সংগঠন জোট রাজনীতিতে আত্মপ্রকাশ করেছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটি'র মিলনায়তনে 'সম্মিলিত শ্রমিক পরিষদ' (এসএসপি) নামে এ সংগঠনটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেয়।

এ সময় বক্তারা বলেন, ১৯৭১ সালে এই শ্রমিকশ্রেণী কর্মজীবী মানুষ ছাত্র-যুবক ও রাজনৈতিক শক্তির সাথে কাঁধে কাঁধ মিলিয়ে স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে, শ্রমজীবী মানুষ শ্রমিক কৃষক মুক্তির সংগ্রামকে ত্বরান্বিত করতে বিশেষ বিশেষ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের রাজনৈতিক নেতৃত্ব মুক্তিযুদ্ধে শ্রমিকশ্রেণীর এই অবদানকে ইতিহাস থেকে আড়াল করেছে, অনেক ক্ষেত্রে অস্বীকার করে। স্বাধীনতা যুদ্ধ ও মুক্তি সংগ্রামের পূর্বাপর সবচেয়ে বেশি রক্ত দিয়েছে শ্রমিক কৃষক মেহনতি মানুষ ও তাদের সন্তান, ছাত্র ও যুব সমাজ।

বক্তারা আরও বলেন, শ্রমিক শ্রেণীর স্বাধীনতা আন্দোলনে ব্যাপক অংশগ্রহণ ও ভূমিকা থাকলেও বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতীয় রাজনীতিতে সক্রিয় অবস্থান থেকে নিজস্ব রাজনীতি নিয়ে এগিয়ে যেতে পারেনি। রাজনৈতিক দলের প্রতি শ্রমিক সংগঠনসমূহের শর্তহীন সমর্থন ও লেজুরবৃত্তিই শ্রমিক রাজনীতি বর্তমান সক্রিয়তার প্রধান কারণ।

এছাড়াও সংবাদ সম্মেলনে ১৭ দফা দাবি উত্থাপন করেন সংগঠনের নেতৃবৃন্দ। দাবিগুলোর মূল বিষয়সমূহ - মালিক শ্রমিক প্রভু-দাস সম্পর্কের অবসান করা; সকল কারখানা ও প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীদের সমন্বয়ে যৌথ ব্যবস্থাপনা চালু ও মোট লাভের ১৫% শ্রমিক কর্মচারীদের মধ্যে বন্টনের ব্যবস্থা করা; রাষ্ট্র পরিচালনা ও অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণের সকল স্তর, ক্ষেত্রে শ্রমজীবী-কর্মজীবীদের প্রতিনিধি নিশ্চিত করার আইন করা; শ্রমিক কর্মচারীদের প্রতিনিধি নিয়ে স্থায়ী মজুরী কমিশন ও পে কমিশন যুগোপযোগী করে গঠন ও কর্ম ঘন্টা ৮ আট ঘন্টা নিশ্চিত করে বর্তমান বাজার দর অনুযায়ী ন্যূনতম জাতীয় মজুরি যৌক্তিক হারে নির্ধারণ করা।

বাংলাদেশ শ্রমিক ফেডারেশন, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট, বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ, বিপ্লবী শ্রমিক সংহতি, বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক জোট, বাংলাদেশ শ্রমিক কল্যাণ মজলিস, জাতীয় শ্রমিক পার্টি, রাষ্ট্র সংস্কার শ্রমিক আন্দোলন ও শ্রমজীবী পরিষদ নেতৃবৃন্দ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image